Skip to main content

Video Topics নির্বাচন করার সহজ উপায় YouTube এর জন্য।


আপনি যদি YouTube এ প্রফেশনাল মানের You Tuber বা কন্টেন্ট ক্রিয়েটর হতে চান, তাহলে সবার প্রথমে যে বিষয়টা নিয়ে চিন্তা করতে হয় তা হল Video Topics Selection । আর এর কথা চিন্তা করতে করতে মাসের পর মাস চলে যায়। এমনকি বছরের পর বছর তাও আপনি কোন সিন্ধান্ত নিতে পারছেন না।

কিভাবে YouTube থেকে আয় শুরু করবেন বা ইউটিউবে আপনি কাজ করার সময় প্রথমে যে বিষয়টা মনে রাখবেন তা হল, আপনি কোন বিষয়ে পারদর্শী মানে হল, যে বিষয়টা আপনি সবচেয়ে ভাল পারেন এবং যে কাজটা করতে আপনি ইনজয় করেন । নিচে কিছু ভিডিও টপিকস নিয়ে আমি আলোচনা করেছি।

Technology Related Video

video topics
Image by Technology Part 

আপনি যদি টেকনোলজি বিষয়ে পারদর্শী হন তাহলে আপনি টেকনোলজি বিষয়ক ভিডিও বানাতে পারেন। বিভিন্ন টেক বিষয়ক ইনফরমেশন নিয়ে ভিডিও বানাতে পারেন। টেকনোলজি বিষয়ক টিপস এন্ড ট্রিকস নিয়ে ভিডিও বানাতে পারেন। সফটওয়্যার Installation নিয়ে ভিডিও বানাতে পারেন।

Products Reviews Videos

video topics
Image by Technology Part

বিভিন্ন ধরনের প্রোডাক্ট রিভিউ নিয়ে ভিডিও বানাতে পারেন। যেমন : ল্যাপটপ, ক্যামেরা, মাইক্রোফোন, মোবাইল ইত্যাদি নিয়ে ভিডিও বানাতে পারেন। এমনকি বিভিন্ন ধরনের পোশাক যেমন, টি-শার্ট্, প্যান্টসহ অন্যান্য ড্রেস নিয়ে ভিডিও বানাতে পারেন। অথবা বাচ্চাদের খেলার সরঞ্জাম নিয়েও রিভিউ ভিডিও বানাতে পারেন।

Android App 

video topics
Image by Technology Part

Google Play store এর লক্ষ লক্ষ এপ্লিকেশন আছে। আর Android একটি খুবই বড় মানের Video Topics । বাংলাদেশ সহ পৃথিবীর অনেক বড় বড় চ্যানেল আছেযারা শুধু  এন্ড্রোয়েড এপস নিয়ে ভিডিও তৈরীকরে। আপনি জনপ্রিয় এপস গুলোর কাজ এবং কিভাবে তা ব্যাবহার করনে তা নিয়ে ভিডিও তৈরী করতেপারেন। YouTube এ ট্রেন্ডিং ক্যাটগরির মধ্যে এন্ড্রোয়েড এপস নিয়ে ভিডিও বানানোও একটা জনপ্রিয় ক্যাটাগরি। তাতে চ্যানেলের ভিউ ও সাবস্ক্রাইবার ও খুব দ্রুত বাড়বে।

Traveling Video

video topics
Image by Technology Part

যারা ঘুরতে পছন্দ করেন তারা দেশ-বিদেশের বিভিন্ন ট্যুরিস্ট স্পট এর ভিডিও তৈরী করে তা ইউটিউবে আপলোড করে আয় করতে পারেন। Video Topics Selection এর মধ্যে  ট্রাভেলিং একটা জনপ্রিয় টপিকস। আপনার নেশা যদি হয় ঘুরাঘুরি তাহলে আপনার ট্রাভেলিং এর পাশাপাশি আপনি ভিডিও স্যূট করে রাখুন সাথে ভয়েজ এড করেন এবং সামান্য এডিটিং করে তা ইউটিউবে আপলোড করে তা থেকে আয় করতে পারেন।

Vlogging Video

video topics

ব্লগিং একটি জনপ্রিয় টপিকস। মানে হল আপনি যেখানেই যাবে যা করছেন তার ভিডিও রেকর্ড্ করে আপনি তা ইউটিউবে আপলোড করা। তবে ব্লগিং ভিডিও সাধারনত সেলিব্রেটি বা জনপ্রিয় ব্যাক্তিরা বেশীকরে থাকে। তবে  এমনেকেই আছে যারা ব্লগিং ভিডিওকরে তারা আজ জনপ্রিয়। আপনি প্রতিদিন যে কাজগুলো করে থাকেন যেমন, আপনি কিভাবে অফিসেযান, অফিসে কি কাজ করেন এই ধরনের ভিডিও রেকর্ড্ করে তা ইউটিউবে আপলোড করে ইউটিউব থেকে আয় করতে পারেন।

Gaming Video

video topics

Video Topics সিলেকশন করতে করতে যারা ক্লান্ত তারা Gaming Channel তৈরী করতে পারেন। তবে যারা Computer, Laptop or Mobile এ গেম খেলতে পছন্দ করেন। তারা গেম খেলার পাশাপাশি আপনিতা রেকর্ড্ করে ইউটিউবে আপলোড করে ইউটিউব থেকে আয় করতে পারেন। আপনি যখন গেম খেলবেন তার স্ক্রিন রেকর্ড্ করে তা এডিটিং করে আপলোড করতে পারেন। একটা বিষয় মনে রাখবেন গেম এর অডিও সাউন্ড অনেক সময় কপিরাইট  ধরে। তাই এডিট করে অডিও সাউন্ড রিমুভ করে ফ্রি সাউন্ড এড করে আপলোড করতে পারেন।

Funny Video

video topics
Image by Technology Part

বর্তমান সময়ে বাংলাদেশে সবচেয়ে Trending Video Topics হল Funny Videos । এর জন্য অবশ্য আপনাকে ভাল মানের ক্যামেরা, মাইক্রোফোন, লাইটিং ও টিম থাকতে হবে। আর এমন ফানি ভিডিও করলেন যা দেখে লোকজন বিরক্ত হয় তাতে আপনার চ্যানেলের Reputation কমে যাবে। তাই ফানি ভিডিও করতে হলে আপনাকে অবশ্যই ৪/৫ জনের টিম, স্ক্রিপট , লোকেশন ইত্যাদি বিষয়ে খেয়াল রেখে ভিডিও বানাতে হবে।সেই সাথে ফানি ভিডিও করতে ভিডিও রেজুলেশন অবশ্যই ভাল হতে হবে।

কৌতুক নিয়ে ভিডিও

video topics
Image by Technology Part 

আপনি যদি ভাল কৌতুক জানেন। আর টিম নিয়ে কাজ করতে সমস্যা হয় তাহলে আপনি একা একাই ক্যামেরার সামনে কৌতুক অভিনয় করে একজন কৌতুক অভিনেতা হতে পারেন। তবে কৌতুক অভিনেতা হতে গেলে মুখ ও শরীরের এক্সপ্রেশনটা খুব জরুরী। তাই কৌতুক নিয়ে আপনি ভিডিও বানানোর আগে আপনার এক্সপ্রেশনটা আগে নিজে নিজে ভিডিও করে দেখে নিন।

Art Video

video topics
Image by Technology part 

আপনি যদি ছবি আকতে পছন্দ করেন। আর ছবি আকা যদি আপনার শখ হয় তাহলে  আপনিও ভিডিও তৈরী করে ইউটিউব থেকে আয় করতে পারেন। তাহলে YouTube Video Topics  Ideas এর মধ্যে একটি ইউনিক ও ভাল টপিকস হল আর্ট্ ভিডিও তৈরী করা।আপনি ছবি যখন ছবি আকবেন তার ভিডিও Record করে তা এডিট করে তা ইউটিউবে আপলোড করতে পারেন।

Life History Video

video topics
Image By Technology Part 

পৃথিবীর জন প্রিয়বিখ্যাত ব্যক্তিদের কি পছন্দ, কি অপছন্দ নিয়ে ভিডিও তৈরী করতে পারেন। তবে এই ধরনের ভিডিও বেশীর ভাগ Slide ভিডিও হয়ে থাকে। তবে বিখ্যাত ব্যক্তিদের ব্যক্তিগত জীবনের তথ্য,সামাজিক জীবনের তথ্য ইত্যাদি নিয়ে ভিডিও বানাতে পারেন। আর এইটাও হতে পারে একটি  ভাল মানের Video Topics ।

Upcoming Technology Review

video topics
Image by Technology part

নতুন নতুন প্রযুক্তির তথ্য নিয়ে আপনি রিভিউ ভিডিও তৈরী করতে পারেন। যেমন Excel 2016 Version যখন আসছে তখন তার বিভিন্ন ফিচার সম্পর্কে রিভিউ ভিডিও তৈরী করতে পারেন। আবার যেমন SSD Hard Drive, USB Pen drive 500GB যখন বাজারে আসবে তার ফিচার নিয়ে ভিডিও তৈরী করতে পারেন। এই Video Topics নিয়ে কাজ করার আগে তার জন্য অবশ্য আপনাকে সব সময় টেকনোলজির আপডেট খবরা-খবর সব সময় রাখতে হবে।

Become a Singer

Video Topics
Image by Technology Part

আপনি যদি ভাল গান করতে পারেন তাহলে আপনি খালি গলায় বা গীটার বাজিয়ে আপনি সেই গান ক্যামেরায় রেকর্ড্ করে তা ইউটিউবে আপলোড করে আপনি ইউটিউব থেকে আয় করতে পারেন। অনেক চ্যানেল আছেখালি গলায় গান গেয়ে তা  ইউটিউবে আপলোড করে।তবে গান গাওয়ার সময় একটা কথা মনে রাখতে হবে যে অনেক গান আছে যে গানগুলো অডিও কপিরাইট ক্লেম করা আছে সেই গানগুলো গাওয়া ও আপলোড করা বিপদজনক। তবে বাংলাদেশী তেমন গান নেইযে গান অডিও ক্লেম করা। হিন্দি কিছু গান আছে যেগুলো অডিও কপিরাইট ক্লেম করা।

  • গীটার : আপনি যদি ভাল গীটার বাজাতে পারেন তাহলে আপনি ক্যমেরার সামনে গীটার বাজিয়ে ভিডিও তৈরী করে ইউটিউবে আপলোড করতে পারেন।
  • বাশি বাজানো : YouTube বেশ কয়েকটি জনপ্রিয় চ্যানেল আছে যারা বাশের তৈরী বাশিতে সুন্দর সুন্দর সূর তুলে তা ইউটিউবে আপলোড করছে এবং লক্ষ লক্ষ ভিউ ও সাবস্ক্রাইবার। আপনি যদি বাশি বাজাতে পারেন তাহলে এইটাও হতে পারে আপনার অন্যতম Video Topics

Kids Toys

Video Topics
Image by Technology Part

বাচ্চাদের বিভিন্ন ধরনের খেলনা নিয়ে ভিডিও তৈরী করতে পারেন। সারা পৃথিবী জুড়ে কয়েকটি Trending Video Topics এর মধ্যে Kids Toys একটা গুরুত্বপূর্ন্  টপিকস। আপনার ঘরে যদি বাচ্চা  থাকে তাহলে বাচ্চাদের দিয়ে খেলনা খেলার সময় ভিডিও তৈরী করতে পারেন। অথবা আপনি বাচ্চাদের খেলনা কিনে আপনি নিজেই বিভিন্ন ভিডিও তৈরী করেতা এডিট করে ইউটিউবে আপলোড করে তা থেকে আয় করতে পারেন।

Stan Video

Video Topics
Image by Technology Part

আপনি যদি কোন শারীরিক বা কোন যান্ত্রিক স্টান দেখাতে পারেন তাহলে আপনি তা নিয়েও ভিডিও তৈরী করতে পারেন। যেমন আপনি যদি মোটর সাইকেল নিয়ে কোন স্টান দেখাতে পারেন বা আপনি নিজে যদিআপনার শারীরিক কোন স্টান দেখাতে পারেন তাহলে তা নিয়েও ভিডিও তৈরী করে আপনি ইউটিউবে আপলোড করতে পারেন।

Interview Video

video topics
Image by Technology Part

আপনি বিভিন্ন ব্যক্তির  ইন্টারভিউ নিয়ে ভিডিও তৈরী করতে পারেন। তার জন্য আপনাকে একটা Studio সেট আপ করতে হবে। আপনি জনপ্রিয় ব্লগার, ইউটিউবার,সাহিত্যিক, কবি, আইটি এক্সপার্ট্ সহ বিভিন্ন ক্যাটাগরি লোকদের ইন্টারভিউ নিয়ে তা  এডিট করে ইউটিউবে আপলোড করে ইউটিউব থেকে আয় করতেপারেন। তবে ইন্টারভিউ নেওয়ার জন্য আপনাকে কিছু প্রশ্ন, আলোচনার বিষয় ও স্ক্রিপট আগে থেকেই তৈরী করে রাখতে হবে।

Unboxing Product Video

video topics
Image by Technology Part

বিভিন্ন প্রোডাক্ট আনবক্সিং এর ভিডিও তৈরী করে আপনি আপলোড করতে পারেন। যে সব প্রোডাক্ট আপনি আনবক্স করবেন তাতে কি কি যন্ত্রাংশ থাকে তার এবং এর কি কাজ তা উল্লেখ করে ভিডিও তৈরী করতে পারেন।

Magic Tricks

video topics
Image by Technology Part

আপনি যদি Magic বা যাদু দেখাতে পারেন তাহলে আপনি ক্যমেরার সামনে তা স্যুট করে তা নিয়ে ভিডিওতৈরী করতে পারেন। ম্যাজিক একটা খুবই ট্রেন্ডিং টপিকস ইউটিউবে। তাই আপনি যদি এই বিষয়টা নিয়ে কাজ করতে পারেন তাহলে আপনি খুব তাড়াতাড়ি ভিউ ও সাবস্ক্রাইবার বাড়াতে পারেন।

Behind the Scenes

video topics
Image by Technology Part

এই টপিকসটা নিয়ে তেমন কেউ কাজ করে না। Behind the scenes মানে হল বিভিন্ন সিনেমা, নাটক, মিউজিক ভিডিও, ক্রিয়েটিভ সো ইত্যাদির যখন সুটিং হয় তখন সেই সুটিং এর বিভিন্ন মাজারদৃশ্য ভিডিও করতে পারেন। আর স্যুটিং করার সময় সেলিব্রেটিদের মতামত, ইন্টারভিউ ইত্যাদিস্যূট করে তা এডিট করে ইউটিউবে আপলোড করতে পারেন।

Cooking or Recipe

video topics
Image by Technology Part

ইউটিউবে জনপ্রিয় হাজার হাজার চ্যানেল আছে যারা রান্না নিয়ে ভিডিও করে লক্ষ লক্ষ টাকা আয় করছে।তবে রান্না নিয়ে ভিডিও তৈরী করতে হলে আপনাকে অবশ্যই ভাল মানের রাধুনী হতে হবে। আর আপনি যদি ভাল মানের রাধুনী হন তাহলে আপনি যা রান্ন করবেন তা ভিডিও করে আর সেই রেসিপিতে কি কি উপাধান ব্যবহার করেছেন তা বলে ভিডিও তৈরী করতে পারেন। এবং তা ইউটিউবে আপলোড করেতা থেকে আয় করতে পারেন।

Beauty Tips

video topics
Image by Technology Part

আপনি যদি মহিলা বা পুরুষের বিউটি সম্পর্কে আপনার ভাল ধারনা থাকে তাহলে আপনি  বিউটি টিপস নিয়ে ভিডিও তৈরী করতে পারেন। তবে একটাবিষয় মনে রাখতে হবে কখনও ভুল ও মিথ্যে তথ্য দিয়ে বিভ্রান্ত করা যাবে না। যেমন, কিভাবে ফেইস প্যাক তৈরী করা হয় তা বানানো দেখালেন সেই সাথে কি কি উপাধান ব্যবহার করে তা তৈরী করবেন তা নিয়ে বলে দিতে পারেন সেই সাথে কখন তা ইউজ করলে ভাল ফলাফল পাবেন তা বলে দিতে পারেন। কোন পাশ্বপ্রতিক্রিয়া থাকে তাহলে তাও বলে দিতে পারেন। মনে রাখতে হবে কোন বিষয় Hide রাখা যাবে না।

Educational Learning Video

video topics
Image by Technology Part

ইংরেজি স্পোকেন, গণিত সমাধান, বিজ্ঞান সমাধান ইত্যাদি নিয়ে ভিডিও করতে পারেন। কিভাবে একজন খুব সহজে ইংরেজি গ্রামার খুব অল্প সময়ে শিখবে, কিভাবে খুব অল্প সময়ে সহজে ইংরেজিতে কথা বলতে পারবে তা নিয়ে ভিডিও তৈরী করতে পারেন। গণিতের বিভিন্ন জটিল সমাধান করে ভিডিওতৈরী করতে পারেন অথবা বিজ্ঞান বিষয়ক জটিল বিষয়গুলোর সমাধান নিয়ে ভিডিও তৈরী করে তাআপলোড করে ইউটিউব থেকে আয় করতে পারেন।

Motivational Video

video topics
Image by Technology Part

ইউটিউবে হাজারো ভিডিও আছে যা থেকে মোটিভেট হয়ে তাদের জীবন ঘুরে দাড়িয়েছে। আপনি পারেন একজন মোটিভেশনাল স্পিকার হতে। কিভাবে একজন বড় ইউটিউবার হওয়া যায়, কিভাবে একজন প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হওয়া যায়, কিভাবে একজন ফ্রিল্যান্সার হওয়া যায় এই রকম শত শত বিষয় নিয়ে মোটিভেশনাল ভিডিও তৈরী করে আপনিও হয়ে যেতে পারেন একজন প্রফেশনাল মোটিভেশনাল স্পিকার সেই সাথে ভিডিও আপলোডকরে ইউটিউব থেকে আয় করতে পারেন।

Book Reviews

video topics
Image by Technology Part

এই ক্যাটগরিটা নির্দিষ্ট সংখ্যক অনেক ভিউয়াদের কাছে জনপ্রিয় টপিকস। বিশেষ করে বই পাগল যারা আছেন তাদের কাজে। তবে  এই টপিকস নিয়ে কাজ করতে হলে আপনাকে অবশ্যই বই পড়ার পর তা নিয়ে রিভিউ ভিডিও তৈরী করতে পারেন। কোন বইয়ে কি ধরনের তথ্য আছে। বইয়ের কোন টপিকসটা ইন্টারেস্টিং বা বইয়ে কোন কোন বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে তা নিয়ে রিভিউ ভিডিওত আপনি উল্লেখ করে তা নিয়ে ভিডিও তৈরী করতে পারেন।


এইরকম হাজারো টপিস আছে যা নিয়ে ভিডিও তৈরী করতে পারেন। তবে একটা কথা মনে রাখতে হবে আপনার ভিডিও অবশ্যই ইউনিক হতে হবে। আর আপনার শখ থেকেই ইউটিউব ভিডিও তৈরী করতে হবে। আজ তাহলে এই পর্যন্তই । আশা করি ভাল লেগেছে।


পোষ্টটি ভাল লাগলে বা কোন প্রশ্ন থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। আমি যথা সময় উত্তর দিব ও যেকোন ধরনের সহযোগীতা করব।


আমাদের ওয়েবসাইটে উল্লেখিত ক্যাটারিগুলোতে Basic থেকে Advanced লেভেল পর্যন্ত পোষ্ট আপলোড করার চেষ্টা করছি। তাই প্রতিটি পোষ্ট মনযোগ দিয়ে পড়ুন তাহলে এডভান্স লেভেলের পোষ্টগুলো বুঝতে সুবিধা হবে।

পোষ্টটি অবশ্যই আপনার বন্ধুদের সাথে শেয়ার করে পড়ার সুযোগ তৈরী করে দিন।



Please Subscribe our Technology Related YouTube Channel



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.