Skip to main content

YouTube SEO Friendly Video Title কিভাবে লিখবেন


Video Title একটা ভিডিও’র জন্য যেমন খুব গুরুত্বপূর্ন ঠিক তেমনই Video Rank করার জন্য Video Title SEO Friendly হওয়াও খুব জরুরী।

আজ আমি আলোচনা করব কিভাবে YouTube Video তে এসইও ফ্রেন্ডলি টাইটেল কিভাবে বানাবেন এবং তা ভিডিওতে কিভাবে এড করবেন ?

video title

একটা Video Title দেখে যেমন বুঝা যায় যে আপনি ভিডিওতে কি নিয়ে আলোচনা করেছেন। আর ঐ Video Title যদি এসইও ফ্রেন্ডলি হয় তাহেলে আপনি ভিডিওটি YouTube Search এর প্রথম পেইজে নিয়ে আসতে খুবই সহায়ক ভূমিকা পালন করে।

আপনার একটা ভিডিও যদি Video Search এর প্রথম পেইজে চলে আসে তাহলে আপনার ভিডিও’র Views এবং Subscribers অবিশ্বাস্য ভাবে বেড়ে যাবে। আর Video Title SEO Friendly করতে হলে Keyword Research ও খুব জরুরী।

Keyword Research For Video Title

SEO Friendly Video Title বানাতে প্রথমে আপনাকে একটা Target Keyword Select করতে হবে। কিন্তু কিভাবে Target Keyword Select করবেন ? তারজন্য আপনাকে কিভাবে Keyword Research করতে হয় তা জানতে হবে। কিওয়ার্ড রিসার্স নিয়ে আমাদের ওয়েবসাইটে একটা পোস্ট আছে সেই পোষ্টটা পড়ে নিতে পারেন। সেখানে বিস্তারিত আরোচনা করেছি।

Method 01

আপনি যখন একটা Video Topics সিলেক্ট করবেন এবং সেই টপিকস নিয়ে যখন একটা ভিডিও বানাবেন সেই টপিকসটা নিয়ে আপনি YouTube এর সার্চ বারে সার্চ করুন।

video title
Image by Technology Part

যেমন আপনি Windows 10 Tips and Tricks নিয়ে একটা ভিডিও বানাতে চাচ্ছেন আর Windows 10 Tips and Tricks হল আপনার ভিডিও টপিকস। আপনি যখন YouTube এ আপনার ভিডিও টপিকস লিখে সার্চ করবেন তখন দেখবেন আপনার পেইজে সো করা প্রতিটি ভিডিওতে একটা বা দুইটা ওয়ার্ড হুবহু মিল আছে। আর এগুলোই হল আপনার ভিডিও’র Target Keyword ।

আপনার Search Page এ প্রতিটি ভিডিও টাইটেল এ যে ওয়ার্ডগুলো মিল পাবেন সেই ওয়ার্ডগুলো নিয়ে আপনার Video Title এ বসাবেন। আর এই পদ্দতিটি হল Keyword Research এর সহচেয়ে সহজ ও প্রথম পদ্দতি।

Method 02

Google এর ফ্রি Keyword Research Tools আছে যার নাম হল Keyword Planner । এর মাধ্যমে আপনার Video Title এর জন্য কিওয়ার্ড রিসার্স করতে পারবেন।

Google Keyword Planner এর পেইজটা ওপেন হওয়ার পর আপনি Find New Keyword নামে একটা Search Bar পাবেন। একানে আপনার ভিডিও টপিকসটা লিখুন। তারপর Get Started বাটনে ক্লিক করুন।

Click করার পর আরেকটা পেইজ ওপেন হবে। সেখানে Keyword (by Relevance),Avg Monthly Search, Competition, Top of Page bid (Low), Top of Page (high) এই কলামগুলো পাবেন।

video title
Image by Technology Part

YouTube Video Title এর জন্য আপনি Minimum Monthly Search Volume 100 এর উপরে, Competition High or Medium একটি কিওয়ার্ড, Top of Page Bid (Low) এখানে কমপক্ষে 0.50$ একটি কিওয়ার্ড সিলেক্ট করুন। যেমন এখান থেকে আমরা Windows Tricks কিওয়ার্ডটা সিলেক্ট করেছি। এইটাই আমার ভিডিও Target keyword।

আপনার ভিডিও’র জন্য Target Keyword বা মেইন কিওয়ার্ড সিলেক্ট হয়ে গিয়েছে এবার আপনার কিওয়ার্ডকে Video Title এ বসাবেন কিভাবে তা জেনে নিয়ে

Video Title কে SEO Friendly কিভাবে করবেন ?

  • আপনার Video Title অবশ্যই মিনিমাম ৫ শব্দ বা তার বেশী হতে হবে।
  • আপনার সিলেক্ট করা Target Keyword টা টাইটেলের প্রথম বাসাতে পারলে ভাল অথবা টাইটেলের মাঝে আপনার টার্গেট কিওয়ার্ডটা থাকবে। যেমন : Windows Tricks and Tips For Window 10 Users
video title
Image by Technology Part
  • আপনার সিলেক্ট করা Target Keyword যদি প্রথমে বসানো না যায় তাহলে এভাবে টাইটেল বানাতে পারেন। যেমন : Windows Tricks : Microsoft Windows 10 Tips and Tricks

যারা শত শত ভিডিও আপলোড করে যাচ্ছেন কিন্তু ভিউ আসছে না। তারা ভিডিওগুলো SEO ফলো করে ভিডিও গুলো আপলোড করুন। তার জন্য SEO Friendly Title খুব জরুরী। আগামী পর্বে SEO Friendly Description, SEO Friendly Tag আলোচনা করব। আশা করি সাথেই থাকবেন।

পোস্টটি শেয়ার আপনার সোস্যাল মিডিয়াতে শেয়ার করতে ভুলবেন না। আপনাদের প্রশ্ন বা মতামত আমাদের কমেন্টে জানাতে ভুলবেন না। আমরা সবসময় আপনাদের মতামত গুরুত্ব দিয়ে থাকি।




Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.