Skip to main content

সেরা ১০টি Free Media Player আপনার পিসি’র জন্য


বর্তমান যুগ কম্পিউটারের যুগ। প্রায় সকল ক্ষেত্রে আমরা অনেকাংশেই কম্পিউটারের উপর নির্ভরশীল হয়ে পরছি। ফলে আমাদেরকে অফিসিয়াল কাজের জন্যও কম্পিউটারের উপর নির্ভর করতে হচ্ছে। পাশাপাশি ব্যক্তিগত ভাবেও Computer ব্যবহার বহুলাংশে বৃদ্ধি পাচ্ছে। আর কম্পিউটারের একটি গুরুত্বপূণ অনুসঙ্গ হলো Media Player.  বর্তমানে কম্পিউটারে ব্যবহারের জন্য অনেক ধরনের বৈশিষ্ট্য সমৃদ্ধ Media Player পাওয়া যায়। এক্ষেত্রে আপনার কম্পিউটারে ব্যবহার করার জন্য সহজ ও স্বজ্ঞাত মিডিয়া প্লেয়ার সফটওয়্যার নির্বাচন করা জরুরী। এখানে আমরা ব্যবহার করা সহজ এমন দশটি Free Media Player নিয়ে আলোচনা করব।

free media player
Image by Technology Part

Top 10 Free Media Player For Your Laptop or Desktop


১. VLC Media Player

সেরা Free Media Player সম্পর্কে আলোচনা করতে গেলে সবার প্রথমে VLC মিডিয়া প্লেয়ারের নামটি সামনে চলে আসে। VLC Media Player একটি ব্যাপক জনপ্রিয় মিডিয়া প্লেয়ার Software। এটি একটি ফ্রি ও open Souce Free Media Player। এই মিডিয়া প্লেয়ারটি Video Lan প্রজেক্ট দ্বারা নির্মিত। এই প্লেয়ারটি বিপুল সংখ্যক অডিও, ভিডিও এবং ফাইল ফরমেট সার্পোট করে থাকে। দ্রুত ও সহজ প্রকৃতির কারণে এটি কম্পিউটারের সবচেয়ে সেরা মিডিয়া প্লেয়ার গুলোর একটি। তাছাড়া এই প্লেয়ারটিতে বিরক্তিকর কোন পদক্ষেপ অন্তভুক্ত নেই।

free media player
Image by Technology Part

এই প্লেয়ারটিতে আপনার দেখার অভিজ্ঞতা উন্নত করতে ও প্লেয়ারের ভিউ পরিবর্তন করতে বিভিন্ন কাস্টমাইজ অপশন রয়েছে। সারা বিশ্বে এই প্লেয়ারটি সর্বাধিক ব্যবহৃত হয়ে থাকে। এই প্লেয়ারটি উইন্ডোজ টেন থেকে শুরু করে উইন্ডোজ XP SP3 সহ সকল উইন্ডোজ ভার্সনে সার্পোট করে থাকে।

Download Link


২. Pot Player

সাম্প্রতিক সময়ে VLC প্লেয়ারের মতো মিডিয়া প্লেয়ার হিসেবে Pot Player ও ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে ও এটি একটি Free Media Player Software । এই মাল্টিমিডিয়া সফটওয়্যারটি উইন্ডোজের জন্য দক্ষিণ কোরিয়ার ইন্টারনেট কোম্পানী কাকাও বিকশিত করেছে। এই প্লেয়ারটির প্রচুর বিশেষত্ব রয়েছে। এই সফটওয়্যারটির বিস্তৃত কাস্টমাইজেশন অপশন রয়েছে। যা আপনার প্রয়োজনীয়তার সাথে উপযুক্ত হতে পারে। এই সফটওয়্যারটি CUDA, QuickSync এবং DXVA এর মতো প্রযুক্তি গুলো ব্যবহারের মাধ্যমে সর্বাধিক কর্মক্ষমতা ও লাইটেওয়েট প্রদান করতে সক্ষম।

free media player
Image by Technology part

এটি ভিএলসি মিডিয়া প্লেয়ারের চেয়ে কম জনপ্রিয় হলেও এতে ভিএলসি’র চেয়ে বেশি ফাইল সার্পোট করে। এটি MP4/FLV/MKV/AVI ইত্যাদি ফাইল গুলোর জন্য একটি দুর্দান্ত মিডিয়া প্লেয়ার। আকর্ষণীয় ইন্টারফেস ও ভালো অডিও পারফরমেন্সের জন্য এই প্লেয়ারটির ব্যাপক সুনাম রয়েছে। প্রায় সকল উইন্ডোজ ভার্সনেই এই সফটওয়্যারটি সার্পোট করে।

Download Link


৩. KM Player

KM Player আরেকটি দুর্দান্ত ও Free Media Player for Windows । এতে মূলধারার প্রায় সকল ভিডিও এবং অডিও গুলো সার্পোট করে। এই সফটওয়্যারটির উপযোগীতা বৃদ্ধির জন্য আপনি চাইলে অতিরিক্ত কোডেক যোগ করতে পারেন।

free media player
Image by Technology Part

3D, 4K, UHD ইত্যাদির সহায়তায় আপনি এই সফটওয়্যারটির মাধ্যমে হাই ডেফিনেশন ভিডিও দেখতে সক্ষম হবেন। এই প্লেয়ারটি বিস্তৃত ফরমেট সার্পোট করে বলে এতো বেশি জনপ্রিয়। ২০০২ এই প্লেয়ারটি রিলিজ করা হয়। তবে ২০০৭ কোরিয়ান স্ট্রিমিং কোম্পানী প্যানডোরা টিভি Free Media Player হিসেবে এই সফটওয়্যারটিকে বাজারজাত করে।

Download Link


৪. Media Player Classic

Free media player
Image by Technology Part

Media Player Classic এমন একটি Free Media Player যা বর্তমান সেরা মিডিয়া প্লেয়ার গুলোর একটি। এটি একটি ওপেন সোর্স মিডিয়া প্লেয়ার। এই সফটওয়্যারটি সব ধরনের সাধারণ ভিডিও এবং অডিও ফাইল ফরমেট গুলো সার্পোট করে থাকে। উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য এই মিডিয়া প্লেয়ার ইন্টারফেসটি পরিচিত মনে হবে এবং পরিচালনা করা অত্যন্ত সহজ হবে। এটি একটি নির্ভরযোগ্য ও লাইটওয়েট মিডিয়া প্লেয়ার। এই মিডিয়া প্লেয়ারটির অডিও পারর্ফমেন্স অত্যন্ত আকর্ষণীয়।

Download Link


৫. ACG Player

free media player
Image by Technology Part

আপনি কি আপনার উইন্ডোজের জন্য ক্লিন ভিডিও দেখায় এমন একটি Free Media Player খুজঁছেন ? এক্ষেত্রে এসিজি মিডিয়া প্লেয়ারটি হতে পারে আপনার চূড়ান্ত পছন্দ। এটি সমস্ত প্রয়োজনীয় বৈশিষ্ট্য সমৃদ্ধ একটি লাইটওয়েট মিডিয়া প্লেয়ার। এই সফটওয়্যারটির বৈশিষ্ট্য গুলোর মধ্যে অডিও এবং ভিডিও ইফেক্ট, মিউজিক ভিজ্যুয়ালাইজার, আর্ট ফ্রন্ট সাবটাইটেল, গেসচার কন্ট্রোল ও ব্যাকগ্রাউন্ড মিউজিক ইত্যাদি উল্লেখযোগ্য। এটি বেশির ভাগ ফরমেটই সার্পোট করে। পাশাপাশি অন্য  কোন নোংরা নীতি সার্পোট করে না। তাছাড়া এই সফটওয়্যারটি এক্সর্টানাল ডিভাইস, ফাইল ও ডিস্ক থেকেও প্লেব্যাক সার্পোট করে থাকে। এই মিডিয়া প্লেয়ার Windows 10 এ সার্পোট করে।

Download Link


৬. GOM Player

GOM প্লেয়ার বা গ্রেটেচ অনলাইন মুভি প্লেয়ার একটি Free Media Player। এটি বর্তমান সময়ের একটি জনপ্রিয় মিডিয়া প্লেয়ার অ্যাপ্লিকেশন। এটি MKV, AVI, MP4, FLV, MOV ইত্যাদি ফাইল ফরমেট গুলো অনায়াসে সার্পোট করে থাকে। এটি এ-বি রিপিট, মিডিয়া প্লেয়ার ক্যাপচার, স্পিড কন্ট্রোল, অডিও এবং ভিডিও ইফেক্ট, স্ক্রিন ক্যাপচার ইত্যাদি এডভান্স বৈশিষ্ট্য সমদ্ধ।

free media player
Image by Technology Part

এই সফটওয়্যারটির নিজস্ব লাইব্রেরী ব্যবহার করে আপনি বিভিন্ন ধরনের সাবটাইটেল ডাউনলোড করে আপনার নিজের পছন্দের ভাষায় মুভি ও বিভিন্ন টেলিভিশন শো উপভোগ করতে পারবেন।

Download Link


৭. DivX Player

free media player
Image by Technology Part

DivX Player হল সেরা Free Media Player গুলোর একটি। এই জনপ্রিয় মিডিয়া প্লেয়ারটির মাধ্যমে আপনি Altra HD প্লেব্যাক উপভোগ করতে সক্ষম হবেন। এই মিডিয়া প্লেয়ারটি ব্যবহারের মাধ্যমে আপনি সহজেই আপনার পছন্দ সই দৃশ্যে লাফে দিয়ে যেতে পারবেন। এটি একাধিক অডিও সমর্থন করে। তাছাড়া এই মিডিয়া প্লেয়ারটির Resume প্লে ফিচারের মাধ্যমে আপনি যেখানে ছেড়ে গিয়েছিলেন সেখান থেকে পুনরায় শুরু করতে পারবেন।

Download Link


৮. Codec Player

free media player
Image by Technology Part

কোডির পূর্ব নাম XBMC। এটি একটি ওপেন সোর্স ও Free Media Player। এটি একটি কাস্টমাইজ যোগ্য মিডিয়া প্লেয়ার। মিডিয়া কেন্দ্রিক অভিজ্ঞতার জন্য আপনি আপনার ডেস্কটপ বা ল্যাপটপে ব্যবহার করতে পারেন। এই অ্যাপ্লিকেশনটিতে প্রায় সব ধরনের জনপ্রিয় ভিডিও, মিউজিক ফরমেট, পডকাস্ট ইত্যাদি প্লে করা যায়।

Download Link


৯. Plex Player

২০১৫ সালের পূর্বে প্লেক্স একটি বড় ধরনের পরিবর্তন আনয়ন করে। এ সময় প্লেক্স তার হোম থিয়েটারটি পরিবর্তন করে নতুন প্লেক্স Free Media Player প্রতিস্থাপন করে। এটি আপনাকে ভিডিও, টিভি শো, ব্যক্তিগত ভিডিও, সিনেমা, ফটো, মিউজিক ইত্যাদি মিডিয়া কালেকশনের একটি বড় সংগ্রহের যত্ন নিতে সহায়ক হবে।

free media player
Image by Technology Part

এটি আপনার মিডিয়া কালেকশনকে সংগঠিত রাখবে। এই অ্যাপ্লিকেশনটি প্রায় সব ধরনের মিউজিক ও ভিডিও সার্পোট করে থাকে। আপনি চাইলে আপনার ফোন বা ট্যাবলেটেও এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন। এই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করার মাধ্যমে আপনি আপনার ভিডিও কন্টেন্ট লাইব্রেরীটি স্ট্রিমলাইন করতে পারবেন।

Download Link


১০. 5K Player

free media player
Image by Technology Part

শীর্ষ দশটি ফ্রি মিডিয়া প্লেয়ারের তালিকায় এই প্লেয়ারটির অবস্থান সবার শেষে। এই প্লেয়ারটির ইন্টারফেস অত্যন্ত পরিষ্কার। তাছাড়া এই প্লেয়ারটি পরিচালনা করাও অত্যন্ত সহজ। এই প্লেয়ারটি আপনাকে ইউটিউব, ফেসবুক, ভিমিও, এমটিভি ইত্যাদি ওয়েবসাইট থেকে ভিডিও ডাউনলোড করতে সহায়তা করবে। এই প্লেয়ারটি MP4, MOV, M4V, MP3, AAC ইত্যাদি ফরমেটের সাথেও সামঞ্জস্যপূর্ণ।

Download Link


আশা করি পোষ্টটি আপনাদের ভাল লেগেছে। আপনাদের মতামত ও প্রশ্ন থাকলে নিচে মন্তব্য করুন। আপনার প্রশ্ন ও মতামতের গুরুত্ব সব সময় দিয়ে থাকি।

You May Know Related Post

Best Free Video Calling Software For Windows PC Video Call এখন আর বিলাসিতা নয় এখন এটি একটি প্রয়োজন হয়ে দাড়িয়েছে। দৈনন্দিন জীবনে Video Call একটি খুবই প্রয়োজনীয় হয়ে দাড়িয়েছে। গত কয়েক দশক আগেও যা অকল্...
Best Free Video Editing Software for 2019 YouTube Video Editing করার জন্য প্রথমে Video Editing সম্পর্কে জানতে হবে। আজ আমি আলোচনা করব Best Free Video Editing Software নিয়ে। YouTube এর প্রফ...
Best Free Antivirus For Your Computer Top Free Antivirus নিয়ে আজকের আমাদের পোস্টে সবাইকে স্বাগতম জানাচ্ছি। আজ আমি সেরা কিছু এন্টি ভাইরাস ও তার ডাউনলোড লিংক সহ আলোচনা করব। আশা করি সাথেই থা...
Best Free Internet Download Manager Software Internet Download Manager এর সাহায্যে ইন্টারনেট থেকে কোন ফাইল খুব সহজেই ডাউনলোড করা যায় । আর এই বিষয়টা অনেকের হয়ত জানা। যারা Internet Free Download M...


Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.