Skip to main content

Strong Password কিভাবে ব্যবহার করবেন


অনলাইনে নিরাপত্তায় বা সুরক্ষায় প্রথম উপায় হল ‍Strong Password। আর এখানে কেউ অজ্ঞতা বসত, কেউ অলসতা করে আবার কেউ না জেনে দূর্বল পাসওয়ার্ড ব্যবহার করে তাকে। যার ফলে অনেক বিপদজনক বা Cyber Crime এর মুখোমুখি হয়ে থাকে। কেউ দূর্বল পাসওয়ার্ড দেওয়ার পর মনে চিন্তা আসে যে কেন আমার পাসওয়ার্ড হ্যাক করবে আর পাসওয়ার্ড হ্যাক করে কি বা করবে? আবার অনেকে দূর্বল পাসওয়ার্ড দেওয়ার পরও তাদের পাসওয়ার্ড হ্যাক হয় না তারা আসলেই ভাগ্যবানদের তালিকায়।

দূর্বল পাসওয়ার্ড কি ?

strong password
Image by Technology Part

ইন্টারনেটে ফাস হওয়া প্রায় ৫০ লক্ষ পাসওয়ার্ড বিশ্লেষন করে সবচেয়ে দূর্বল পাসওয়ার্ড এর একটা তালিকা প্রকাশ করেছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান Splash Data। এই প্রতিষ্ঠানটি পাসওয়ার্ড সুরক্ষা ও Strong Password ব্যবস্থাপনার জন্য প্রতিষ্ঠানটি একটি সফটওয়্যার তৈরী করেছে।

Facebook, Twitter এর মত বড় বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ও প্রতিষ্ঠানের ও পাসওয়্যার্ড হ্যাক হওয়ার পরও ব্যাবহারকারীদের বড় একটা অংশ এখনও Password নিয়ে সচেতন হতে পারে নাই। Splash Data নামের প্রতিষ্ঠানের প্রকাশ করা তালিকাতে ‘123456’ এবং ‘password’ এই দুই রকমের দূর্বল পাসওয়ার্ড তালিকার শীর্ষে রয়েছে।

অনেকেই মনে করেন যে Strong Password দিলে তা মনে রাখা অনেক কঠিন তাই তারা দূর্বল পাসওয়ার্ড দিয়ে থাকেন। তাই পাসওয়ার্ড মনে রাখার জন্য Splash Data এর মত যে কোন Password Management সফটওয়্যার ব্যবহার করার পরামর্শ দিয়েছেন স্প্ল্যাসডেটার প্রধান নির্বাহী কর্মকর্তা ‘মর্গান স্লেইন’। আজকাল Mozilla Firefox, Google Chrome, Opera এর মত বিখ্যাত ব্রাউজারগুলোতে Password Management অপশন দেওয়া আছে তা ব্যবহার করার পরামর্শ দিয়েছেন মার্গান স্লেইন।

Splash Data ‘র প্রকাশিত তালিকায় সবচেয়ে দূর্বল ২৫টি পাওয়ার্ড নিম্নে দেওয়া হল।

  1. 123456
  2. password
  3. 123456789
  4. 12345678
  5. 12345
  6. 111111
  7. 1234567
  8. sunshine
  9. qwerty
  10. iloveyou
  11. princess
  12. admin
  13. welcome
  14. 666666
  15. abc123
  16. football
  17. 123123
  18. monkey
  19. 654321
  20. !@#$%^&*
  21. charlie
  22. aa123456
  23. donald
  24. password1
  25. qwerty123

উপরের দেওয়া লিস্টের সাথে মিলে যাওয়া পাসওয়ার্ড কারো সাথে মিলে গেলে তা খুবই জরুরীভাবে এখনই পরিবর্তন করে নিন।


কিভাবে Strong Password বানাবেন


Install Dash lane Software

strong password
Image by Technology Part

Strong Password বানানোর জন্য এবং পাসওয়ার্ড মনের রাখার জন্য Dashlane নামের এই সফটওয়্যারটা ডাউনলোড করে তা ইনস্টল করুন। Software টি ইনস্টল করার পর আপনার ইমেইল ও পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করুন। এই সফটওয়্যারটি Desktop Base শুধু যে ল্যাপটপ বা পিসিতে ইন্সষ্টল করবেন তা শুধু সেই পিসিতেই তাকবে। তাই এই সফটওয়্যারটা ইউজ করা Safe । আর এই সফটওয়্যারটির মাধ্যমে আপনি পাসওয়ার্ড এর Strangeness চেক করে Strong Password তৈরী করতে পারবেন।

Browser Password Management ব্যবহার করা

strong password
Image by Technology Part

পৃথিবীর বিখ্যাত যে কয়টি ব্রাউজার আছে সেই ব্রাউজারের মধ্যে প্রায় Password Management অপশন আছে এই পাসওয়ার্ড ম্যানেজমেন্ট আপনি ব্যবহার করতে পারেন। যেমন আপনি যদি Mozilla Firefox ব্রাউজার ব্যবহার করেন তাহলে আপনি Option থেকে Privacy & Security তে Logins & Passwords এ আপনি use a master password টিক চিহ্ন দিয়ে রাখুন তারপর দেখবেন আপনার ব্রাউজারে ব্রাউজ করা সকল পাসওয়ার্ড সেভ হয়ে থাকবে। যদি আপনি পাওয়ার্ড ভুলে যান তাহলে আপনি এখান থেকে দেখে মনে করতে পারবেন।

Create Strong Password and Secure Password

strong password
Image by Technology Part
  • আপনার ইমেইল, সোস্যাল মিডিয়া সাইট বা কোন ব্যাক্তিগত পেইজে পাসওয়ার্ড দিবেন আপনাকে তার Security এর দিকে বিবেচনা করতে হবে। নিচের নিয়মগুলো ফলো করেন –
  • Password অবশ্যই কমপক্ষে ৮ ডিজিট বা তার বেশী হতে হবে
  • পাসওয়ার্ডে অবশ্যই একটি Uppercase, একটি Lowercase, একটি Numeric Digit, একটি স্পেশাল ক্যারেক্টার ব্যবহার করা করতে হবে। যেমন : b@nglaDesh2018 । এখানে ‍a এর পরিবর্তে @ চিহ্ন ব্যবহার করেছি আর লেখার প্রথমে Uppercase এর পারিবর্তে মাঝে ব্যবহার করেছি।
  • পাসওয়ার্ড মনে রাখার জন্য Traditional কিছু ওয়ার্ড ব্যবহার করতে পারেন। কিন্তু Word গুলো যেন হুবহু না হয়ে যায়। যেমন: Bangladesh এর পারিবর্তে B@ngladesh, Engineer এর পরিবর্তে Eng1neer এভাবে ব্যবহার করতে পারেন।

পরিশেষে পাসওয়ার্ড হ্যাকিং থেকে বাচতে আপনার পাসওয়ার্ড কারো সাথে শেয়ার করবেন না। আপনার নিজস্ব পিসি ছাড়া অন্য কোথাও যদি লগইন করেন তাহলে অবশ্যই তা লগআউট করে আসবেন।


পোস্টটি সবার সাথে শেয়ার করে সবাইকে সতর্ক হওয়ার সুযোগ দিন। আপনার কোন প্রশ্ন বা মতামত থাকলে অবশ্যই কমেন্টে জানাবেন। আপনাদের মতামত আমরা খুবই গুরুত্বের সাথে বিবেচনা করি। আর আমরা চেষ্টা করি আপনাদের প্রশ্নের উত্তর সঠিকভাবে দেওয়ার জন্য।



You May Know Related Post

আপনার Computer Virus Protection করুন খুব সহজেই... আপনার PC বা Computer Virus Protection করা খুব যে সহজ একটি কাজ তা কিন্তু না। তবে একটু সতর্ক হলেই আপনার Computer কে ভাইরাস এর হাত থেকে রক্ষা করতে পারবে...
বাংলাদেশের এন্টিভাইরাস REVE Antivirus কেন ব্যবহার করবেন?... এতদিন Kaspersky, AVG সহ Best Free Antivirus ব্যবহার করেছেন। কিন্তু এবার বাংলাদেশী ডেভেলপার তৈরী করেছে অসাধারন এক এন্টিভাইরাস। যার নাম হল REVE Antivi...
কিভাবে Gmail Account Secure করবেন আপনার Gmail Account Secure করা যেমন খুবই গুরুত্বপূর্ন ঠিক তেমনই আপনার Gmail Account এর Security চেক আপ করা তেমন গুরুত্বপূর্ন। Image by Technology...
কিভাবে Facebook Account Secure করবেন বাংলাদেশে প্রায় ২২ মিলিয়নের বেশী Facebook একটিভ ইউজার রয়েছে। কিন্তু কয়জন জানেন কিভাবে Secure Your Facebook Account। আজ আমি আলোচনা করব কিভাবে আপনার ফে...


Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.