Skip to main content

YouTube SEO Friendly Video Description কিভাবে লিখবেন


একটা প্রফেশনার YouTube Channel এর জন্য যেমন Channel Description গুরুত্বপূর্ন ঠিক তেমনই Important YouTube SEO Friendly Video Description ভিডিও রেঙ্ক করে ভিউ ও সাবস্ক্রাইবার বাড়ানোর জন্য।

YouTube SEO Friendly Description

YouTube কখনও আপনার ভিডিও Play করে দেখে না। ইউটিউব দেখে আপনার Video Description । আপনার ভিডিও যত বেশী SEO Friendly Video Description হবে আপনার ভিডিও তত তাড়াতাড়ি YouTube এ রেঙ্ক হবে ও ইউটিউবের প্রথম পেইজে চলে আসবে। আজ আলোচনা করব কিভাবে আপনার ভিডিও’র জন্য SEO Friendly Video Description লিখবেন।

গত পোষ্টে আমি আলোচনা করেছিলাম YouTube Video SEO Friendly Title কিভাবে লিখবেন। আর সেখানে আমরা একটা Keyword Research করে মেইন কিওয়ার্ড সিলেক্ট করেছিলাম। আর সেই কিওয়ার্ড হল Windows Tricks । আর SEO Friendly Title নিয়ে Post টি যারা এখনও পড়েননি তারা পোস্টটি আগে পড়ে নিন।

SEO Friendly Video Description লিখবেন কিভাবে

  • আপনি যখন একটা Video Description কে SEO Friendly করবেন তার প্রথম শর্ত হল আপনার Description এর লেখাটা অবশ্যই Video Topics নিয়ে লিখতে হবে। আপনি ভিডিও টপিকসের বাইরে কখনও ডেসক্রিপশন লিখবেন না। যেমন: আপনি ভিডিও তৈরী করেছেন Windows Tricks নিয়ে কিন্তু ভিডিও ডেসক্রিপশনে লিখলেন বাংলা নাটক নিয়ে। এই কাজটা কখনও করা যাবে না।
  • Video Description বাংলায় বা ইংরেজি যে কোন ভাষায় লিখতে পারেন। তবে ইংরেজিতে লিখাই ভাল। যদিও গুগুল এখন বাংলা কন্টেন্ট ইনডেক্স বা পড়তে পারে।
SEO Friendly Video Description
Image by Technology Part
  • Video Description লিখার প্রথম ২৫ শব্দের মধ্যে আপনার Main Keyword থাকতে হবে। যেমন আমরা শুরুতেই একটা কিওয়ার্ড সিলেক্ট করে রেখেছিলাম তা হল Windows Tricks । আরো পরিস্কার ভাবে বলতে গেলে আপনার Video Description এর প্রথমে ২৫ শব্দের মধ্যে Windows Tricks কিওয়ার্ডটা থাকতে হবে।
  • SEO Friendly Video Description এর জন্য সর্বনিম্ন ৩০০ শব্দের হতে হবে । কখনও ৩০০ শব্দের কম ভিডিও ডেসক্রিপশন না লেখাই ভাল। তবে ৩০০ শব্দের বেশী যথ বেশী হবে আপনার ভিডিও Rank করার জন্য ততই ভাল।
  • Word Count করার জন্য Tubebuddy নামের প্লাগইনটি আপনার ওয়েব ব্রাউজার (Mozila Firefox, Google Chrome, Opera ইত্যাদি) এ ইন্সষ্টল করে রাখতে পারেন। Tubebuddy প্লাগইনটার কাজ অনেক আর এই প্লাগইন নিয়ে পরবর্তীতে একটি পোষ্ট করব।
  • YouTube এ SEO Friendly Video Description লিখতে আপনার ডেসক্রিপশন এ আপনার সিলেক্ট করা Keyword বা Keyword গুলো ০.৫% থেকে ০.১০% ইউজ করবেন। যেমন: আপনার Video Description যদি হয় ১০০০ শব্দের তাহলে আপনার ভিডিও’র মেইন কিওয়ার্ড (যেমন Windows Tricks) ৫ বার থেকে ১০ বার লেখার মাঝে থাকতে হবে।
  • তবে বিরক্তিকর ভাবে যেখানে সেখানে কিওয়ার্ড ব্যবহার ব্যবহার করবেন না। আপনার লেখার মাঝে যদি কিওয়ার্ডগুলো ব্যবহারের প্রয়োজন পড়ে তাহলেই শুধু ব্যবহার করবেন।
  • Video Description এর জন্য আপনি Google Keyword Planner ব্যবহার করে Video Topics রিলেটেড সেকেন্ডারি কিওয়ার্ড সিলেক্ট করে তা ডেসক্রিপশনে ব্যবহার করতে পারেন। যেমন: আপনার মেইন কিওয়ার্ড যদি Windows Tricks হয় তাহলে আপনার সেকেন্ডারি কিওয়ার্ড হতে পারে Windows Tips, Windows 10 Tips, Windows 7 Tricks, Windows Tips and Tricks ইত্যাদি।
  • আপনার ডেসক্রিপশন লেখায় কোন রকম Grammatically Mistake যেন না হয় সেই দিকে লক্ষ্য রাখতে হবে। আর তার জন্য আপনি আপনার ব্রাউজারে Grammarly নামে প্লাগইনটা ইন্সষ্টল করে রাখতে পারেন। তাতে আপনি গ্রামার মিসটেকগুলো সঠিক ভাবে লিখতে পারবেন।
SEO Friendly Video Description
Image by Technology Part
  • YouTube SEO Friendly Video Description লিখতে আপনার ভিডিও ডেসক্রিপশনে আপনার ভিডিও রিলেটেড পুরোনো অন্য ভিডিও’র লিংক দিতে পারেন। তাতে আপনার ভিউয়াররা রিলেটেড আরো ভিডিও দেখার সুযোগ পাবে এবং আপনার চ্যানেলে ভিউয়ারদের ধরে রাখার কৌশল। আর তাতে আপনার চ্যানেলের বাউন্স রেটও কমে যাবে। যেমন : 1. Windows 7 Installation – URL. 2. Windows 10 Desktop Customize- URL। তবে ভিডিও লিংক গুলো URL Shorter দিয়ে ইউআরএল সর্ট করে দিলে ভাল হয়।
  • Video Description এ আপনার চ্যানেলের সোস্যাল মিডিয়ার পেইজগুলোর লিংক দিয়ে দিতে পারেন। যেমন : Facebook, Twitter, Linkedin, Pinterest ইত্যাদি লিংকগুলো ডেসক্রিপশনে দিতে পারেন।
  • Video Description এ কখন Tag ইউজ করবেন না। তবে Tag গুলো Sentence আকারে ইউজ করতে পারেন। Tag নিয়ে বিস্তারিত পোষ্ট পরবর্তীতে করব। আশা করি অপেক্ষায় থাকবেন।
  • Video Description এর Sub4Sub, Like4Like, Comments4Comments ইত্যাদি লেখা উল্লেখ না করাই ভাল। যেমন: আপনি আমার চ্যানেলে সাবস্ক্রাইব করুন আমিও আপনার চ্যানেলে সাবস্ক্রাইব করব এই ধরনের লেখা না লেখাই ভাল।


  • SEO Friendly Video Description লেখা আজ এ পর্যন্তই । আশা করি উপকৃত হবেন। পরবর্তী পোষ্ট করব SEO Friendly Tag নিয়ে। আশা করি সাথেই থাকবেন।

পোষ্টটি শেয়ার করে আপনার বন্ধুদের জানাতে ভুলবেন না। আপনাদের প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না।



Please Subscribe our Technology Related YouTube Channel



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.