Skip to main content

SEO Friendly Tag কিভাবে Add করবেন


SEO Friendly Tag ইউটিউব ভিডিও’র জন্য গুরুত্বপূর্ন একটা বিষয়। তবে কিভাবে আপনার ভিডিওতে কিভাবে Tag ইউজ করবেন তা নিয়ে আজ আলোচনা করব।

অনেকেই মনে করেন Tag ভিডিও’র জন্য তেমন কাজে দেয় না। কিন্তু এই কথাটা একেবারেই ঠিক না। একটা ভিডিও রেঙ্ক করার জন্য অন্য বিষয়গুলোর পাশাপাশি ট্যাগ ও কাজে দেয়।


আগের পোস্টে আমরা SEO Friendly Title কিভাবে লিখবেন তা নিয়ে আলোচনা করেছিলাম। এবং SEO Friendly Description নিয়ে আমাদের ওয়েবসাইটে একটা পোস্ট আছে। পড়ে না থাকলে এখনই পোস্টগুলো দেখে নিন।


Tag কিভাবে কাজ করে ?

আপনি যখন YouTube থেকে একটা ভিডিও প্লে করে তখন সাইডবারে রিলেটেড কিছু ভিডিও সো করে। সেই ভিডিওগুলোকে সাজেস্টেট ভিডিও বলে। যেমন আপনি যখন একটা Bangla Funny ভিডিও প্লে করবেন তখন দেখবেন সাইডবারে Bangla Funny সো করছে। তা আপনার চ্যানেলের ও হতে পারে বা অন্য চ্যানেলের ভিডিও হতে পারে। আর ট্যাগ এর কাজ হল Suggested ভিডিও সো করা।

যখন আপনার চ্যানেলের একটা Bangla Funny ভিডিও থাকবে তখন কোন ভিউয়ার যদি অন্য চ্যানেল থেকে Bangla Funny ভিডিও প্লে করবে তখন সাইডবারে আপনার ভিডিও সো করবে। তখন ভিউয়ারা আপনার ভিডিও দেখবে। তাতে আপনার ভিডিও’র ভিউ ও সাবস্ক্রাইবার ও বাড়বে।


কিভাবে SEO Friendly Tag Select করবেন ?

আপনি প্রথমে Google Keyword Planner থেকে আপনি আপনার Tag Select করতে পারেন। তার জন্য উপরের লিংক থেকে Keyword Planner ওপেন করুন।

seo friendly tag

তারপর আপনি Find Keyword এর ক্লিক করুন এবং আপনার ভিডিও টপিকস লিখুন। যেমন আপনার ভিডিও টপিকস হল Bangla Funny Video লিখে Get Started এ ক্লিক করুন। তখন দেখবেন আরেকটা পেইজ ওপেন হবে এবং তাতে অনেকগুলো কিওয়ার্ড চলে আসবে।


এই পেইজ থেকে আপনার ভিডিও টপিকস রিলেটেড কিওয়ার্ড সিলেক্ট করতে হবে।কিন্তু কিভাবে SEO Friendly Tag সিলেক্ট করবেন। তার জন্য কিছু নিয়ম ফলো করলে আপনার ট্যাগগুলো SEO Friendly Tag হবে। তার জন্য আপনাকে নিচের বিষয়গুলো ফলো করতে হবে।


Google Keyword Planner এ ভিডিও টপিকস দিয়ে সার্চ করার সময় আপনাকে হাজার হাজার কিওয়ার্ড সাজেস্ট করবে কিন্তু কোনগুলো আপনি সিলেক্ট করবেন। গুগুল কিওয়ার্ড প্ল্যানারের পেইজে Avg. Monthly Search, Competition, Top of Page bid Hight and Low এই অপশনগুলো আছে।

seo friendly tag
Image by Technology Part

  • যে কিওয়ার্ডগুলোর Avg Monthly Search মিনিমাম ৫০০ আছে সেগুলো সিলেক্ট করুন।
  • Competition সব সময় High or Medium সিলেক্ট করবেন তবে তা শুধু ইউটিউব ভিডিও’র জন্য। তবে High or Medium Competition যদি না পান তাহলে Low Competition কিওয়ার্ড সিলেক্ট করতে পারেন।
  • Top of Page bid (High) কমপক্ষে ০.৫০$ সিলেক্ট করবেন।

Google Keyword Planner থেকে কিওয়ার্ডগুলো সিলেক্ট করে তা Notepad ফাইলে সেভ করুন আগে। তারপর এগুলো আপনার ভিডিও’র Tag অপশনে বসাবেন। প্রত্যেকটি ট্যাগ এর পর (,) কমা ব্যবহার করবেন।


তবে কখনও আপনার ভিডিও টপিকসবের বাহিরের কোন ট্যাগ ব্যবহার করবেন না। যেমন আপনার ভিডিও টপিকস হল Bangla Funny Video কিন্তু আপনি ট্যাগ ইউজ করলেন Technology Related Tag। এই কাজটা কখনও করা যাবে না। এতে YouTube Community Guideline ভঙ্গ হবে। তাতে ভিডিও বা চ্যানেলে স্ট্রাইক ও আসতে পারে।


পোস্টটি আপনার সোস্যাল মিডিয়ার মাধ্যমে শেয়ার করে আপনার বন্ধুদের পড়ার সুযোগ করে দিন। আপনার কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আপনাদের মতামতের সব্বোর্চ গুরুত্ব দিয়ে থাকি।



Please Subscribe our Technology Related YouTube Channel



Alamin Rahman

I am Alamin Rahman From Dhaka, Bangladesh. I am Professional Amazon Affiliator, Database Specialist and YouTube Content Writer. I am also IT Professional of Government of the people Republic of Bangladesh

5 thoughts to “SEO Friendly Tag কিভাবে Add করবেন”

  1. ভাল মানে লেখা লিখছেন। এগিয়ে যান সাথে আছি। ইউটিউব নিয়ে আরো ভাল ভাল লেখা আশা করি।

    1. ধন্যবাদ আপনাকে। আমরা প্রতিনিয়তই বেসিক থেকে এডভান্স লেভেল পর্যন্ত লেখা পোস্ট করছি। আপনাদের অনুপ্রেরণাই আমাদের এগিয়ে যাওয়া। আমাদের সাথেই থাকুন।

      1. সাথেই আছি। সাথেই থাকব। আপনার সাইটটা আসলেই অনেক সুন্দর ও ভাল লেখা আছে।

  2. ইউটিউব নিয়ে বাংলায় আপনার লেখার মত আর লেখা অন্য কোথাও পাইনি। ধারাবাহিকভাবে লিখলে আমার মত অনেকেই উপকৃত হবেন । লেখার ধারাবাহিকতা চালিয়ে যাবেন। ধন্যবাদ সুন্দর কিছু লেখা উপহার দেওয়ার জন্য।

    1. ধন্যবাদ শরিফ মাহমুদ ভাই। আমরা বেসিক থেকে লেখা পোষ্ট করা শুরু করছি এবং নিয়মিত ভাবে লেখা পোষ্ট করছি। সাথেই থাকুন আর পোষ্টগুলো আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *