Skip to main content

বাংলাদেশে চালু হচ্ছে রেডিয়েন্ট আইপি টিভি


ইন্টারনেটে যুক্ত Smart Phone কিংবা টেলিভিশনের মাধ্যমে সব জনপ্রিয় টেলিভিশন চ্যানেল দেখা, Video on Demand ও বিভিন্ন অনুষ্ঠানের স্ট্রিমিং দেখার সুবিধা দিতে দেশে আনুষ্ঠানিকভাবে চালু হতে যাচ্ছে রেডিয়েন্ট আইপি টিভি।

radiant iptv bangladesh

প্রায় ৬ বছর আগে USA তে  চালু হওয়া জনপ্রিয় এই IP TV  সেবা ইতিমধ্যেই দেড় শতাধিক টেলিভিশন চ্যানেল, রেকর্ডকৃত Video, Movie, নাটক, সিরিয়াল ইত্যাদি নিয়ে বাংলাদেশের গ্রাহকদের পরীক্ষামূলকভাবে সেবা দিতে শুরু করেছে।

IP TV এর সুবিধাগুলো কি ?

ক্যাবল টিভি বা ডিসের লাইনে শুধুমাত্র ইচ্ছেমতো চ্যানেল বদলানো যায়। এর বাইরে তেমন কোনো সুবিধা নেই। কিন্তু IP TV ’র ক্ষেত্রে সবচেয়ে বড় সুবিধা আপনি কোনো টেলিভিশন অনুষ্ঠান সময়মতো না দেখতে পারলে পরেও রেকর্ডকৃত ভিডিও দেখে নিতে পারবেন।

বাংলাদেশে সচরাচর ক্যাবল টিভিতে একশ’র কম চ্যানেল দেখা যায়। কিন্তু radiant iptv bangladesh’ র মাধ্যমে বর্তমানে দেড় শতাধিক চ্যানেল দেখার সুযোগ রয়েছে। আগামীতে আরও অনেক চ্যানেল যুক্ত করা হবে। বাংলাদেশের বাইরে রেডিয়েন্ট আইপি টিভির চ্যানেল সংখ্যা আড়াই শতাধিক।

Radient IP TV র বাংলাদেশের অপারেশন ম্যানেজার আতিকুর রহমান জানান, সম্প্রতি টেলিকম নিয়ন্ত্রক সংস্থা BTRC বাংলাদেশে স্ট্রিমিং সেবা, আইপি টিভি ও ভিওডি সেবা দেয়ার পথ উন্মুক্ত করে দিয়েছে। আবেদনের ভিত্তিতে ইতিমধ্যেই এই সেবার জন্য লিখিত অনুমতিও মিলেছে। তাই শিগগিরই আনুষ্ঠানিকভাবে তাদের এই সেবাটি চালু হবে।

তিনি আরও জানান, স্মার্টফোন ও স্মার্ট টেলিভিশনে রেডিয়েন্ট আইপি টিভির সেবা গ্রহণ করা যাবে। আগ্রহীরা গুগল প্লে স্টোর অথবা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন। এতে ৩২টি বাংলাদেশি চ্যানেল, ১৫টি হিন্দি চ্যানেল, ১৫টি কিডস চ্যানেল, ৩০টি স্পোর্টস চ্যানেল, ১৩টি ভারতীয় বাংলা চ্যানেল, ৩০টি ইংরেজি চ্যানেল ও ১৭টি ইসলামিক চ্যানেলসহ ৭ দিনের ডিভিআর ও আনলিমিটেড ভিওডি রয়েছে।

ওয়ালটনসহ দেশি টেলিভিশন নির্মাতা প্রতিষ্ঠানগুলো আগামীতে তাদের টেলিভিশনে ডিফল্টভাবে রেডিয়েন্ট আইপি টিভি ইনস্টল করার বিষয়ে আগ্রহ জানিয়েছে বলেও জানান আতিকুর রহমান।

উল্লেখ্য, রেডিয়েন্ট আইপি টিভি দেশের অন্যতম ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান আইসিসি কমিউনিকেশনের সহযোগী প্রতিষ্ঠান। আইসিসি বর্তমানে দেশের প্রায় ৪০টি জেলায় ইন্টারনেট ও আইপি টেলিফোন সেবা প্রদান করছে। তারা সারা দেশে একই সংযোগে কোয়ার্ডপ্লে (ইন্টারনেট, টিভি, ফোন ও হোম অটোমেশন) বাস্তবায়ন করবে।

প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে যুক্তরাষ্ট্রে সর্বপ্রথম রেডিয়েন্ট আইটি টিভি চালু করা হয়। বর্তমানে কানাডা, মালয়েশিয়া, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়াসহ অন্তত ১৬টি দেশে এই সেবা চালু রয়েছে। বিস্তারিত  ওয়েবসাইট থেকে জানা যাবে।

সূত্র :  দৈনিক  যুগান্তর

 


Please Subscribe our Technology Related YouTube Channel



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.