Skip to main content

নাসার স্পেস প্রতিযোগীতায় জয়ী হয়েছে বাংলাদেশী ৫ তরুণ


যুক্তরাস্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা আয়োজিত ‘Space APP Chalange’  প্রতিযোগীতায় বিজয়ী হয়েছে বাংলাদেশের ৫ তরুণ। বাংলাদেশের এই শিক্ষার্থীদের দলের নাম ‘অলিক’। সারা বিশ্বের ৩৯৫ টি দেশের সঙ্গে প্রতিযোগীতা করে ‘Best House of Data’ বিভাগে  ‘লুনার বিআর’ তৈরী করে বিজয়ী হয়েছে।

লুনার বিআর প্রকল্পের প্রধান সাবিক মাহদী বলেছেন, তারা নাসার প্রযুক্তি ব্যবহার করে একটি এপ তৈরী করেছেন। তাদের প্রকল্পটি নাসার তথ্য ব্যবহার করে ভিআর উপাদানে তৈরী। এতে Visual Reality Application ব্যবহারকারীদের চাদে ভ্রমনের অভিজ্ঞতা পাবে। নাসার সরবারাহ করা বিভিন্ন উপাদান থেকে 3D মডেল ও তথ্য সংগ্রহ করেন তারা।

নাসা অ্যাপোলো ১১ ল্যান্ডিং এরিয়া ভ্রমন করা, চাদ থেকে সূর্যগ্রহন দেখা এবং চাদকে স্যাটেলাইটের মাধ্যকে আবর্তন করা  এই তিনটি মাধ্যমকে বিভিন্ন পরিবেশকে ভিজ্যুয়াল ভাবে তৈরী করেছে বাংলাদেশের ৫ তরুণের টিম।

বাংলাদেশের ৫ তরুণদের টিম লিডার অলিক ছাড়া আরো ছাড়া আরো আছেন, সাব্বির হাসান, বিশ্বপ্রিয় চক্রবর্তী, কাজী মাইনুল ইসলাম, এস এম রাফি আদনান্। এই টিমের সকল সদস্যই সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।

এই টিমটি ২০১৮ সালের অক্টোবর মাসে বাংলাদশে আয়োজিত প্রতিযোগীতায় অংশ নেন। এই টিমটি প্রথম দিকে অ্যানিমেশন নিয়ে কাজ করলেও তারপর Game, Visual interactive, Visual Reality তে আগ্রহী হয় উঠে।

এবার সহ টানা চার বারের মত বাংলাদেশে অনুষ্ঠিত হয় নাসা Space App Challange হ্যাকথন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (BASIS), বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় Independent University of Bangladesh এ গত ২০১৬ সালের অক্টোবর মাসে অনুষ্ঠিত হয় এ প্রতিযোগিতা। যুক্তরাষ্ট্রের  National Aeronautics and Space Administration(NASA) আন্তর্জাতিকভাবে বিশ্বের ২৫০টি শহরে এ প্রকল্প বাস্তবায়ন করে। বেসিস বাংলাদেশের ৯টি শহরে (ঢাকা, চট্টগ্রাম সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ এবং কুমিল্লা) এ আয়োজন করে।


Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.