Skip to main content

Keyword Research For Amazon Niche Site


Keyword Research For Amazon Niche সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ন একটা বিষয়। অ্যামাজন নিশ সাইটের জন্য যদি খুব ভাল ভাবে Keyword Research না করতে পারেন তাহলে আপনার অ্যামাজন অ্যাফিলিয়েশন থেকে আয় করা আপনার কাছে খুবই জটিল হয়ে পড়বে।

গত পর্বের প্রথমে পোস্টে আমি Amazon Affiliation নিয়ে বিস্তারিত বিস্তারিত আলোচনা করেছিলাম। আর ২য় পর্বে আমি কিভাবে Profitable Niche বা প্রোডাক্ট খুজে বের করবেন তা নিয়ে আলেচনা করেছি। যারা আমার সেই পোষ্টগুলো এখনও দেখেননি তার পোস্টগুলো পড়ে নিন।

What is Keyword Research ?

Keyword Research হল একটা ওয়েবসাইট অপটিমাইজেশন এর প্রথম ধাপ। আমার যখন কোন তথ্য জানার জন্য কোন ওয়ার্ড লিখে Google.com এ সার্চ করি দেখা যায় হাজার হাজার ওয়েবসাইটের লিংকসহ রেজাল্ট চলে এসেছে।

আমার সার্চ করার পর গুগুলের প্রথম পেইজের যে রেজাল্টগুলো আসে তার মধ্যে ২/৩ সাইটে ক্লিক করে আমরা আমাদের তথ্যগুলো জানার চেষ্টা করি। আমরা কিন্তু খুব কম সময়ই ২ বা ৩ নম্বর পেইজে গিয়ে আমাদের তথ্য খুজার চেষ্টা করি না। আর আমরা যে ওয়ার্ড দিয়ে গুগুলে সার্চ করি তাই হল Keyword।

আপনি একটা অ্যামাজন নিশ সাইট এর জন্য Products সিলেক্ট করেছেন। যেমন আপনার প্রোডাক্ট হল Kitchen Cookware। অ্যামাজনে Kitchen Cookware নিয়ে হাজার হাজার প্রোডাক্ট আছে। এখন আপনি Keyword Research এর মাধ্যমে সিলেক্ট করবেন আপনার প্রোডাক্টের মধ্যে কোন কোন প্রোডাক্ট গুগুলে Search করে এবং এর Search Volume, Keyword Difficulty কেমন তা কিওয়ার্ড রিসার্স এর মাধ্যমে করা হয়। নিচে আরো বিস্তারিত আলোচনা করছি।

Why Keyword Research For Amazon

Keyword Research এর মাধ্যমে আপনার Amazon Affiliation থেকে আর্ন নির্ধারন করবে।

আপনি যখন Amazon Niche সাইট নিয়ে কাজ করবেন আর সেই নিশ সাইটকে Google Search এর প্রথম পেইজে নিয়ে আসার জন্য আপনি SEO করবেন।

keyword research for amazon
Image by technology part

আর Google Search এর প্রথমে পেইজের ভিজিটর থেকে ২য় পেইজের ভিজিটর তেমন গুরুত্বপূর্ন নয়। যদিও ২য় পেইজে থাকা আপনার ওয়েবসাইটের ভিজিটর বেশী হয় তাতেও ১ম পেইজের ভিজিটরই অনেক ভাল। কারন প্রোডাক্ট কিওয়ার্ড দিয়ে যখন কেউ গুগুলে সার্চ করে তখন কোন প্রোডাক্ট কিনার জন্যই সার্চ করে। তাই প্রথম পেইজের ভিজিটর কম হলেও প্রোডাক্ট সেল অনেক ভাল হয়।

২য় পেইজ থেকে ১০ নম্বর পেইজ পর্যন্ত থাকা আপনার ওয়েবসাইটের ভিজিটর হয়ত অনেক পাবেন কিন্তু প্রোডাক্ট সেল তেমন পাওয়া যায় না। তাই প্রোডাক্ট সেল পেতে ওয়েবসাইটকে অবশ্যই ১ম পেইজে নিয়ে আসতে হবে।

তাই আপনার নিশ সাইটকে ১ম পেইজে নিয়ে আসার জন্য ভাল মানের Keyword Research For Amazon Niche Site খুব জরুরী।

How to Find Profitable Keyword for Niche Site

আপনি কিভাবে আপনার নিশ সাইটের জন্য ভাল Keyword খুজে পাবেন ?

আপনি কিভাবে আপনার নিশ সাইটের জন্য Target Keyword খুজে বের করবেন ? কিভাবে আপনার নিশ সাইটকে Search করে ভিজিটররা খুজে পাবে এবং আপনার ওয়েবসাইটে ক্লিক করবে তারপর আপনার সাইট থেকে প্রোডাক্ট Buy করবে ?

এই প্রশ্নগুলো আপনার নিজেকে একবার করে দেখুনত। তাই বিস্তারিত জানার আগে Niche Site এর জন্য Keyword Research Process গুলো দেখে নিন।

keyword research for amazon
Image by Market aver

How to Find Seed Keyword


Seed Keyword হল আপনার মেইন প্রোডাক্ট। যে কিওয়ার্ড এর সাহায্যে আপনি Main, primary or long tail keyword খুজে বের করতে সহায়তা করে।

যেমন আপনি অ্যামাজন নিশ সাইটের জন্য ‘Home and Garden Tools’ নিয়ে কাজ করতে চান তাহলে আপনার Seed Keyword হল ‘Garden Tools’ ।

আপনি ‘Garden Tools’ কে primary Niche বা Main Category হিসেবে ধরে Garden Tools এর Secondary Category ’র প্রোডাক্ট খুজে বের করবেন যেমন ‘Axes’, ‘Bonsai Tools’, ‘Bulb Planters’, ‘Cultivators & Tillers’, ‘Manual Weeders’ এগুলো হল Garden Tools রিলেটেড প্রোডাক্ট।

keyword research for amazon

যখন আপনি Amazon Niche Site এর জন্য Keyword Research করবেন তখন Buying Keyword সিলেক্ট করবেন তার জন্য নিচের বিষয়গুলো ফলো করুন

  • Best/Top Rated + Product Type
  • Cheap + Product Type
  • Quality + Product Type
  • Product Name + For Sale
  • Bargain + Product Type
  • Best + Product Type + Online
  • Best + Product Type + Review
  • Best + Product Type + Year
  • Buy + Product Type / Product Name
  • Where Can I Buy + Product Name / Product Type
  • Product Name + Vs/Or/Compared to + Product Name
  • Product Name + Review/Reviews
  • Product Name + Coupon

Keyword Research For Amazon Niche Site এর জন্য Final Keyword

আপনি আপনার নিশ সাইটের জন্য যখন Seed Keyword Select করবেন তারপর আপনাকে Buying Keyword Select করতে হবে। কারন আপনি জানেন না কোন ধরনের কিওয়ার্ড দিয়ে Buyer রা গুগুলে সার্চ করে এবং প্রোডাক্ট Buy করে।

keyword research for amazon
Image by Technology part

তার জন্য আপনি Google Keyword Planner ব্যবহার করতে পারেন। এখান থেকে আপনার কিওয়ার্ড টার আগে Best, Top Rated, Cheap এগুলো দিয়ে সার্চ করুন।

  • Monthly Search Volume মিনিমাম ৮০০ থেকে ৫০০০ হতে হবে।
  • Buying Keyword এর জন্য Best + Product Type লিখে সার্চ করুন।
  • Products Price Range 50 থেকে 500

How Select Long Tail Keyword For Amazon Niche Site

আপনি শুধু মেইন কিওয়ার্ড সিলেক্ট করেছেন। আর মেইন কিওয়ার্ড নিয়ে কন্টেন্ট লেখার জন্য আমাদের ৫০+ Long Tail Keyword প্রয়োজন। যা মেইন কিওয়ার্ড এর পাশাপাশি কন্টেন্টে ব্যবহার করা হয়। Long Tail Keyword নিয়েও কিছু কন্টেন্ট লিখতে হয়।

How Type Content for Niche Site

  • Reviews Content
  • Long Tail Content
  • Resource Content
keyword research for amazon
Image by Technology Part

Long Tail Keyword Select করার জন্য আপনি Keyword Tools. io নামে এই টুলসটা ব্যবহার করতে পারেন। এখানে আপনি United States সিলেক্ট করে আপনার প্রডাক্ট এর আগে Best লিখে সার্চ করুন তারপর অনেকগুলো কিয়ার্ড পেয়ে যাবেন।

সব শেষে একটা কথাই বলব। Amazon Niche সাইটের জন্য Keyword Research করার জন্য আপনাকে অনেক সময় নিয়ে কাজ করতে হবে। আর কিওয়ার্ড রিসার্স বিষয়টা খুব যে সহজ তা কিন্তু নয়। কারন কিওয়ার্ড রিসার্সের উপর নির্ভর করে আপনার কিওয়ার্ডগুলো গুগুলের প্রথমে পেইজে আসবে কি না। তাই সময় নিয়ে কিওয়ার্ড রিসার্স করুন।

পোস্টটি সবার সাথে শেয়ার করতে ভুলবেন না। আপনাদের কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্টে জানাতে ভুলবেন না।





Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.