Skip to main content

কিভাবে Gmail Account Secure করবেন


আপনার Gmail Account Secure করা যেমন খুবই গুরুত্বপূর্ন ঠিক তেমনই আপনার Gmail Account এর Security চেক আপ করা তেমন গুরুত্বপূর্ন।

gmail account secure
Image by Technology Part

আপনার সমস্ত অনলাইন একাউন্ট গুলোর মধ্যে, Google আপনার বেশীর ভাগ ব্যক্তিগত সহ অন্যান্য তথ্য Store বা জমা করে রাখে। যেমন, ইমেইলের জন্য আপনি Gmail Account ব্যবহার করেন, ওয়েব ব্রাউজিং এর জন্য Google Chrome, হার্ড ডিস্কের মত অনলাইনে ডাটা Store করার জন্য Google Drive, মোবাইলের OS হিসেবে Android অপারেটিং সিস্টেম ব্যবহার করেন। এই সব গুলো Google এর নিজস্ব সেবা যা গুগুল ফ্রিতে দিয়ে থাকে। তার মধ্যে বেশীর ভাগ ইউজার ইমেইল হিসেবে Gmail ব্যবহার করেন।

আপনার Gmail Account এর নিরাপত্তা নিয়ে ভাবার জন্য প্রথমে আপনি চিন্তা করুন আপনার জিমেইল একাউন্ট কতটা গুরুত্বপূর্ন ? কেউ যদি আপনার জিমেইল একাউন্ট এর একসেস পায় তাহলে কি হবে? এতে আপনার Bank Statement, ব্যক্তিগত ফাইল, ব্যাক্তিগত ছবি, Hangout থেকে চ্যাটিং ইনফরমেশন সহ আরো কত ইনফরমেশন থাকতে পারে।

আপনার ব্যবসায়িক, প্রাতিষ্ঠানিক বা ব্যাক্তিগত যোগাযোগের জন্য যখন Gmail ব্যবহার করেন তাহলে জিমেইল কেমন গুরুত্বপূর্ন তা বলার অবকাশ রাখে না। আর এই জিমেইল এর নিরাপত্তা অনেক গুরুত্বপূর্ন সকল ব্যবহারকারীর জন্য। আজ আমি আলোচনা করব কিভাবে Gmail Account Secure করবেন।

Gmail Account Secure চেকআপ করুন প্রথমে

Google আপনার একাউন্ট সিকিউরিটি চেক করার জন্য সহজ উপায় করে দিয়েছে। তার জন্য আপনাকে ‍’Sign in & Security‘ পেইজ থেকে সিকিউরিটি চেক করতে পারেন।

Setup Recovery Phone and Email

Gmail Account Secure
Image by Technology Part

উপরের ‘Sign in & Security’ তে ক্লিক করলে যে পেইজটা ওপেন হবে। তার প্রথমে অপশনটা হল ‘Recovery phone and Email’। এই অপশনটা খুবই সহজ। এখান থেকে ফোন নম্বর ও ইমেইল সেটা করুন। আপনি যখন আপনার একাউন্ট একসেস করতে না পারবেন তখন আপনাকে কনফারমেশন এর জন্য এটি ভেরিফাই করতে হবে। আবার কোন নতুন জায়গায় বা নতুন কোন ব্রাউজারে যদি আপনার একাউন্ট লগইন করেন তাহলে আপনাকে Phone or Email দিয়ে ভেরিফাই করতে হবে।

See Recent Security Events

Gmail Account Secure
Image by Technology Part

Recent Security Events এই অপশনটি আপনার Gmail Account Secure করার ক্ষেত্রে গোয়েন্দার মত কাজ করবে। আপনি এখানে আপনি নির্দিস্ট কোন ডিভাইজের অনুমতি দিতে পারেন বা কোন নির্দিষ্ট ডিভাইজ এর একসেস বাতিল করতে পারেন। এমনকি আপনি কোন ডিভাইজ কে কোন নির্দিষ্ট তারিখ বা সময়ের জন্য একসেস দিতে পারেন।

Find Your Device and Third Party Apps

Recent Used Devices

Gmail Account Secure
Image by Technology Part

আপনার Gmail Account Secure করার জন্য আপনাকে নিয়মিত ভাবে এই অপশনটি চেক করা জরুরী। এখানে আপনার একাউন্টটি কোন তারিখে, কোন সময় এবং কোন ডিভাইস দিয়ে লগইন হয়েছে তা দেখাবে। যদি আপনি মনে করেন যে আপনার অপরিচিত ডিভাইস থেকে লগইন হয়েছে তখন ‘Account Access’ এখান থেকে Remove বাটনে ক্লিক করে একসেস বন্ধ করে দিতে পারেন।

Third Party Apps With Account Access

আপনি যখন মোবাইলে বা পিসিতে Android or IOS Apps ডাউনলোড করেন তখন দেখেবেন আপনি ঐ একাউন্টে রেজিস্ট্রেশন করার সময় বা ঐ এপস চালু করার সময় আপনার কাছে আপনার Photo Gallery, Phone Book বা Gmail Account এর একসেস চাওয়ার জন্য কনফারমেশন চাচ্ছে। তখন আপনি যদি ঐ সব এপসকে একসেস দিয়ে দেন তার মানে হল আপনি ঐ Apps কে আপনার একাউন্ট এ লগইন করার একসেস দিয়ে দিয়েছেন। তাই কোন বিশ্বস্ত এপস ছাড়া কখনও একসেস দিবেন না।

Gmail Account Secure
Image by Technology Part

আপনি যদি মনে করেন যে আপনার একাউন্ট এ কেউ একজন লগইন করছে তা এই এপস গুলোও অনেক সময় তার কারন হতে পারে। তাই আপনার ঐ লিস্টে যদি কোন Apps কে মনে হয় যে আপনার একাউন্ট একসেস করছে তাহলে এখান থেকে ঐ এপস এর একসেস লগইন Remove করে দিন।

Use Strong Password

আপনার Gmail Account Secure করার জন্য Strong Password ব্যবহার করা খুবই জরুরী। কিভাবে Strong Password বানাবেন তা নিয়ে আমাদের ওয়েবসাইটে আরেকটি পোস্ট পড়ে নিতে পারেন। আপনার একাউন্টের পাসওয়ার্ড শক্তিশালী করতে অবশ্যই আপনার পাসওয়ার্ড মিনিমাম ৮ শব্দের হতে হবে, পাসওয়ার্ড এ একটি ক্যারেক্টার Upercase, একটি ক্যারেক্টার Simble, একটি ক্যারেক্টার Numaric হতে হবে। যেমন : techn@loGy1984 এই রকম হলে ধরে নেওয়া হবে আপনার পাসওয়ার্ড শক্তিশালী।

gmail account secure
Image by Technology Part

কখনও কোন পরিচিত নাম পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করবেন না। কোন ট্রেডিশনাল নামও পাসওয়ার্ড হিসেবে ব্যবহার করা ঠিক না। এমনকি একই পাসওয়ার্ড বিভিন্ন একাউন্টে ব্যবহার করা ঠিক না।

Setup 2 Step Verification

Account Secure করার জন্য 2 Step Verification সেটআপ করে রাখা খুব জরুরী। আপনি প্রথমে Sign In & Security তে ক্লিক করার পর ‍Signing in to Google নামে একটা অপশন দেখবেন সেখান থেকে 2 Step Verification এর ক্লিক করুন।

Gmail Account Secure

আপনার একাউন্ট নতুন কোন ডিভাইজে যখন লগইন হবে তখন একটি ভেরিফিকেশন কোড দিয়ে ভেরিফাই করে লগইন করতে হবে।

পোষ্টটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। আপনার প্রশ্ন ও মতামত কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আমরা সবসময় আপনাদের মতামতের গুরুত্ব দিয়ে থাকি।



Please Subscribe our Technology Related YouTube Channel



Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.