Skip to main content

কিভাবে Facebook Account Secure করবেন


বাংলাদেশে প্রায় ২২ মিলিয়নের বেশী Facebook একটিভ ইউজার রয়েছে। কিন্তু কয়জন জানেন কিভাবে Secure Your Facebook Account। আজ আমি আলোচনা করব কিভাবে আপনার ফেসবুক একাউন্টটি হ্যাকারের হাত থেকে বাচাবেন।

Facebook Security খুবই গরুত্বপূর্ন ও খুবই প্রয়োজন একজন ফেসবুক ইউজাদের জন্য। কারন ফেসবুকে আপনার সকল বন্ধু-বান্ধব ও ফ্যামিলির লোকজন আপনার একাউন্টের সাথে যুক্ত থাকে। এখানে অনেক গোপনীয় কথা-বার্তা সহ অনেক কিছু থাকে অনেকের একাউন্টে।

How to Secure Your Facebook Account

আপনার ফেসবুক একাউন্ট সিকিউরিটি দিতে আমি Basic Level থেকে Advanced Level পর্যন্ত আলোচনা করছি।

Login to Facebook

secure your facebook
Image by Technology Part

আপনি যখন আপনার ফেসবুকে User ID or Email or Mobile নম্বর দিয়ে দিবেন তারপর Password দিয়ে লগইন করবেন তখন কখনও ‘Keep me Loged In’ এর চেক বক্সটিতে টিক মার্ক দিবেন না যদি আপনি Personal PC or Mobile ইউজ না করেন। কারন আপনি যখন ‘Keep me Loged In’ এর টিক চিহ্ন দিবেন তখন আপনি লগআউট করার পরও আপনার পাসওয়ার্ড সেভ হয়ে থাকবে। পরবর্তীতে পাসওয়ার্ড ছাড়াই আপনার ফেসবুকে লগইন করা যাবে। তাই আপনি যখন আপনার ব্যাক্তিগত কম্পিউটার বা মোবাইল ছাড়া অন্য কারো কম্পিউটার বা মোবাইলে লগইন করবেন তখন ‘Keep me Loged In’ এ টিক চিহ্ন দিবেন না।

Never Share Your Password

শুধু ফেসবুক না আপনার সব ধরনের সোস্যাল মিডিয়া একাউন্ট ও ইমেইল সহ আপনার গুরুত্বপূর্ন সকল একাউন্টের পাসওয়ার্ড কখনও কারো সাথে শেয়ার করবেন না। আপনি হয়ত কাউকে বিশ্বাস করে আপনার পাসওয়ার্ড দিচ্ছেন আর যাকে দিচ্ছেন তারও হয়ত কোন খারাপ উদ্দেশ্য নেই। কিন্তু আপনি যাবে পাসওয়ার্ড তার কাছ থেকে অন্য কেউ খারাপ উদ্দেশ্য পাসওয়ার্ড নিতে পারে। তাই আপনি এই বিষয়ে সতর্ক থাকবেন।

Make Sure Browser Saved Your Password

secure your facebook
Image by Technology Part

আপনি যখন Cyber Cafe বা অন্য কোন পিসিতে লগইন করবেন তখন অবশ্যই যে বিষয়টা লক্ষ্য রাখবেন তা হল আপনি যে ব্রাউজারে ব্রাউজ করবেন তাতে আপনার পাসওয়ার্ড সেভ হয়ে থাকছে কি না। তার জন্য আপনি ব্রাউজারের Setting এ ক্লিক করুন। তারপর Privacy & Security তে ক্লিক করুন। তারপর দেখবেন Login and Password নামে একটা অপশন চলে আসছে। আর Ask to save logins and passwords for websites এ যদি টিক চিহ্ন দেওয়া থাকে তাহলে আপনি কখনও সেই ব্রাউজারে লগইন করবেন না।

Make and Use Strong Password

আপনি সব সময় Strong Password ব্যবহার করুন। আপনার পাসওয়ার্ড মিনিমাম ৮ ডিজিট যেন হয়। আর শক্তিশালী পাসওয়ার্ড বানাতে আপনার পাওয়ার্ড এর মধ্যে একটি Uppercase শব্দ, একটি Symbol, একটি Numaric শব্দ ব্যবহার করে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করবেন। যেমন : techN@1ogy ।

  • আপনি কখনও কোন কমন বা ট্রেডিশনাল শব্দ দিয়ে পাসওয়ার্ড ব্যবহার করবেন না। যেমন : bangladesh, Dhaka, Karim, Rahim ইত্যাদি পাসওয়ার্ড হুবহু ব্যবহার না করাই ভাল।
  • নিয়মিত ভাবে ২-৩ মাস পর পর আপনার পাসওয়ার্ড পরিবর্তন করে নিবেন। যদি আপনি নিয়মিতভাবে আপনার পাসওয়ার্ড পরিবর্তন করেন তাহলে যদি অন্য কোথাও আপনার একাউন্ট লগইন অবস্থায় থাকে বা কেউ জেনেও থাকে তাহলে আপনি পাসওয়ার্ড পরিবর্তন করলে সে আর একসেস করতে পারবে না।
  • একই বা হুবহু পাসওয়ার্ড একাধিক একাউন্টের পাসওয়ার্ড না দেওয়াই ভাল। তবে মনে রাখার জন্য আপনি কিছু ডিজিট পরিবর্তন করে অন্য একাউন্টে দিতে পারেন।

Personalize Your Privacy Settings

Secure Your Facebook Account এর জন্য ফেসবুকের Privacy Settings খুব গুরুত্বপূর্ন। আপনার ফেসবুক একাউন্ট লগইন করার পর Setting এ ক্লিক করে Security and Login তে ক্লিক করুন। তারপর ‘Setting Up Extra Security’ Option এ ‘Get alerts about unauthorized login’ এর ডানপাশে Edit বাচনে ক্লিক করুন। এখান থেকে Notification, Massage and Email এর Get Notification এর বাটনে ক্লিক করে Save Change এ ক্লিক করে সেভ করুন।

secure your facebook
Image by Technology Part

এই অপশনটা Enable করলে যখনই আপনার ফেসবুক একাউন্ট কোন নতুন ডিভাইস বা নতুন কোন ব্রাউজারে লগইন করবে তখন আপনাকে নটিফিকেশন দিবে, ম্যাসেজ দিবে এবং ইমেইল করবে। তখন আপনি বুঝতে পারবেন কে আপনার ফেসবুক একাউন্টে নগইন করছে।

Where You’re Loged In

ফেসবুকে লগইন করে Setting থেকে Security and Login এ ক্লিক করে দেখুন এখানে ‘Where You’re Logged In’ নামে একটা অপশন আছে এখান থেকে আপনি প্রতি মাসে অন্তত ১ বার বা আপনি যদি কখনও বুঝতে পারেন যে আপনার ফেসবুক অন্য কেউ ব্যবহার করছে। এখান থেকে বুঝা যাবে কোন কোন ডিভাইজ থেকে আপনার ফেসবুক একাউন্ট লগইন করা হয়েছে। যদি কোন ডিভাইজ মনে হয় আপনার না তাহলে ঐ ডিভাইসে ডান পাশে … দেওয়া একটা বাটন পাবেন সেখান থেকে ‘Log out’ এ ক্লিক করলে ঐ ডিভাইজ থেকে লগআউট হয়ে যাবে।

secure your Facebook
Image by Technology Part

অথবা আপনি যদি মনে করেন আপনার ফেসবুক একাউন্ট পৃথিবীর সমস্ত ডিভাইজ থেকে Log out করতে চান তাহলে সবার নিচে দেখুন ‘Log out of ALL Seassions’ এখানে ক্লিক করে সকল ডিভাইস থেকে Log out হয়ে যাবে।

Two-Factor Authentication

Facebook Account Secure করার জন্য Two Factor Authentication Enable খুব জরুরী। আপনি Setting থেকে Security and Login এ ক্লিক করুন। তারপর Two Factor Authentication এর ডান পাশে Edit বাটনে ক্লিক করুন তারপর এখানে আপনি আপনার মোবাইল নম্বর সেট করুন।

facebook account secure
Image by Technology Part

Two Factor Authentication Enable করলে আপনার একাউন্ট যখনই অপরিচিত কোন ডিভাইজ এ যখন কেউ লগইন করবে তখন আপনার সেট করা মোবাইলে ভেরিফিকেশন কোড আসবে আর সেই কোড দিয়ে আপনার একাউন্ট লগইন নিশ্চিত করতে হবে। যদি কেউ আপনার পাসওয়ার্ড জেনেও যায় তাহলে সে এই ভেরিফিকেশন কোড ছাড়া লগইন করতে পারবে না।

Create Post only Your Friends

Facebook Account Secure
Image by Technology part

আপনি যখন আপনার Facebook Timeline এ কোন কিছু লেখা, ছবি বা ভিডিও পোষ্ট করবেন তখন সেই পোষ্টগুলো Publicly না পোস্ট করে তা Friends সিলেক্ট করে পোস্ট করুন। তার মানে হল আপনার পোষ্ট শুধু মাত্র আপনার Friends রাই দেখতে পারবে।

Who Can See Your Timeline

secure your Facebook
Image by Technology Part

আপনার ফেসবুকের টাইমলানে পোস্ট করা লেখা, ছবি বা ভিডিও কখনও আপনার ফ্রেন্ডলিস্টে থাকা Friends রা দেখতে পারবে। আর এর জন্য Setting থেকে Timeline and tagging Settings এ ক্লিক করলে ‘Who can see what others post on your Timeline’ এর ডান পাশে Edit অপশনে ক্লিক করে Friends সিলেক্ট করে দিন।

Facebook Account Secure করার জন্য উপরের নিয়মগুলো ঠিকমত ফলো করুন। তাহলে আপনার ফেসবুক একাউন্টকে হ্যাকারদের হাত থেকে রক্ষা করতে পারবেন।

পোষ্টটি সবার সাথে শেয়ার করে সবাইকে পড়ার সুযোগ করে দিন। আপনাদের প্রশ্ন বা মতামত থাকলে কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আমরা সবসময় আপনাদের মতামতকে প্রাধান্য দিয়ে থাকি।



Please Subscribe our Technology Related YouTube Channel



Alamin Rahman

I am Alamin Rahman From Dhaka, Bangladesh. I am Professional Amazon Affiliator, Database Specialist and YouTube Content Writer. I am also IT Professional of Government of the people Republic of Bangladesh

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *