Skip to main content

How to Grow Your YouTube Channel। পর্ব – ০১


একটি YouTube Channel তৈরী করা সহজ। Channel এর জন্য ভিডিও তৈরী করারও তেমন বেশী কঠিন না। তবে Professional Video Make করা একটু কষ্টসাধ্য ব্যাপার। ধরে নিলাম আপনি প্রফেশনাল ভিডিও তৈরী করছেন আপনার চ্যানেলের জন্য।

আপনি নিয়মিত ভিডিও আপলোড করে যাচ্ছেন কিন্তু আপনার ভিডিওতে তেমন একটা ভিউ হচ্ছে না। আর ভিউ না বাড়লে আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার ও বাড়বে না। আর যদি ভিউ এবং সাবস্ক্রাইবার যদি না বাড়ে তাহলে আপনার চ্যানেলের ভিডিও তৈরী করা বা চ্যানেলে কাজ করার মনোযোগ কমে যাবে। অনেকেই তাদের চ্যানেলের ভিউ না পেয়ে ইউটিউব থেকে মুখ ফিরিয়ে নেয়।

আজ আমি আলোচনা করব কিভাবে আপনার Channel Grow করবেন ?

১. Channel Subscribers


What is Channel Subscribers ?

YouTube এর ভিউয়ার রা যখন কোন ব্যাক্তির ভিডিও বা কোন Channel এর ভিডিও পছন্দ করে আর সেই চ্যানেলের পরবর্তী ভিডিও আপডেট পেতে দর্শকরা Channel এ Subscribe করে থাকে। এছাড়া আপনি যে চ্যানেলগুলোতে সাবস্ক্রাইব করেছেন সেই চ্যানেলগুলোর ভিডিও আপনার ইউটিউব এর হোম পেইজে সবার আগে প্রদর্শিত হবে।

কেন Channel Subscribers গুরুত্বপূর্ন ?

অনেক উপায়ে আপনার চ্যানেলের ভিডিওগুলো দর্শকরা পেয়ে থাকেন। আপনি যখন নতুন একটি ভিডিও আপলোড করে থাকেন তখন সেই নতুন ভিডিও বিভিন্ন উপায়ে দর্শকরা দেখে থাকেন। যেমন, সোস্যাল শেয়ারিং, ইমেইল শেয়ারিং, ওয়েবসাইট সহ ইত্যাদি মাধ্যমে আপনার নতুন ভিডিওগুলো দেখে থাকেন। কিন্তু সবচেয়ে বেশী যে মাধ্যমে ভিডিওগুলো ভিউ হয় তা হল আপনার চ্যানেলে যারা সাবস্ক্রাইব করেছেন তাদের একটা বড় অংশ আপনার চ্যানেলে নতুন ভিডিও আপলোড করার সাথে সাথে নটিফিকেশন পেয়ে থাকে এবং ভিডিও গুলো দেখে থাকেন। তাই একটা চ্যানেলের সাবস্ক্রাইবার খুব গুরুত্বপূর্ন। আর আপনার চ্যানেলের Subscriber এর সাথে Channel Grow হওয়ার ও একটা খুব ভাল যোগসূত্র আছে।

how to grow your youtube channel
Image by Technology Part

আপনার চ্যানেলের Subscribers আপনার ভিডিও’র Watch Time বাড়িয়ে তুলতে সাহায্য করে সেই সাথে Channel Engagement ও বৃদ্ধি করে।


Subscribers এর জন্য Channel Page Setup করুন

কেউ হয়ত আপনার একটা ভিডিও দেখেছে। কিন্তু সেই দর্শকের যদি আপনার ভিডিওটা ভাল লাগে তখন আপনার চ্যানেলে সাবস্ক্রাইব করবে এবং আপনার চ্যানেলের Home Page এ যাবে। আর যদি আপনার চ্যানেলের হোম পেইজটা সেটআপ করা থাকে তাহলে ভিউয়াররা আপনার হোম পেইজ থেকে অন্য ভিডিওগুলোও দেখবে। তাতে আপনার চ্যানেলের এনগেজমেন্ট বাড়বে। একটা বিষয় মনে রাখতে হবে যে, একজন ভিউয়ার আপনার চ্যানেলে যত বেশী সময় ধরে ভিডিও দেখবে সহজ ভাবে বলতে গেলে আপনার চ্যানেলের এক ভিডিও থেকে অন্য ভিডিও এভাবে যত সময় ধরে আপনার চ্যানেলে থাকবে তাতে আপনার Channel Grow করতে সাহায্য করবে এবং চ্যানেলের বাউন্স রেট ও কমবে।

একজন ভিউয়ার যখন আপনার চ্যানেলের Home Page দেখবে সেই ভিউয়ারকে আপনার চ্যানেলে ধরে রাখার জন্য নিচের বিষয়গুলো ফলো করতে হবে।


Professional Channel Art: আপনার YouTube Channel Art প্রফেশনাল মানের হতে হবে যেটা আপনার চ্যানেলের ভিউয়ার ধরে রাখার প্রথম কাজ। একটা চ্যানেল আর্ট ব্যানার বানাতে হলে সেই ব্যানেরে যেন আপনার চ্যানেলের পুরো ওভারভিউ দেখা যায়।

how to grow your youtube channel
Image by Technology Part

যেমন, আপনার চ্যানেলে কি কি ক্যাটাগরির ভিডিও আছে তা যেন এই চ্যানেল আর্ট ব্যানারের মাধ্যমে ফুটে উঠে। কিংবা আপনি চাইলে খুব সাধাসিধা ভাবে চ্যানেল আর্ট ব্যানার বানাতে পারেন। তবে কখনও খুব বেশী এলোমেলো বা হিবিজিবি ভাবে চ্যানেল আর্ট তৈরী করবেন না।


Clear Channel Icon: Channel Icon সাধারনত ২য় একটি জিনিস যা সবাই ফলো করে। তাই আপনার চ্যানেলের Channel Icon টি দেখতে Clear ও আকর্ষনীয় হলে ভিউয়ার আপনার চ্যানেলকে অনেক পছন্দ করবে।

how-to-grow-your-youtube-channel
Image by Technology Part

Video Structure: একজন ভিউয়ার একটি চ্যানেল সাবস্ক্রাইব করার সিদ্ধান্ত নেওয়ার আগে ভিডিও Structure গুলো দেখে। অন্য কথায়, তারা নিজেদের কাছে প্রশ্ন করে, এই চ্যানেলটি কি আমার জন্য?

how to grow your channel
Image by Technology Part

কিন্তু দূর্ভাগ্যবসত অনেকের চ্যানেলে তাদের ভিডিওগুলো এলোমেলো ভাবে Display করে রাখে। তাতে ভিউয়াররা বিরক্ত হয় আর চ্যানেলের নিশ নিয়ে কোন ধারনা নিতে পারে না। তাই, আপনার চ্যানেলের হোম পেইজে পর্যায়ক্রমে বেশী ভিউ হওয়া ভিডিওগুলো প্রথমে Display করান। তারপর Playlist অনুযায়ী বেশী ভিউ হওয়া ক্যাটাগরি গুলো হোম পেইজে ডিসপ্লে করে রাখুন।


Reply Comments : আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়াতে ও চ্যানেলের এনগেজমেন্ট বাড়াতে আপনার প্রতিটি ভিডিও’র কমেন্ট এর রিপ্লাই দেওয়া খুব জরুরী। কোন ভিউয়াররা যদি আপনার ভিডিও নিয়ে প্রশ্ন করে তাহলে তার সঠিক উত্তর দিন। কেউ ভিডিও সম্পর্কে কিছু জানতে চাইলে তার সঠিক উত্তর দিন। ভিউয়ারদের কমেন্টে রিপ্লাইয়ে ধন্যবাদ জানাতে ভুলবেন না। কেউ যদি আপনার কোন ভিডিওতে খারাপ মন্তব্য করে বা কেউ অপছন্দ করে মন্তব্য করে তাহলে রিপ্লাইয়ে তাকে আপনিও খারাপ কোন মন্তব্য করবেন না। তার ভুল ভাঙ্গাতে চেষ্টা করুন।

how to grow your channel
Image by Technology Part

Focus on Your Main Niche : আপনার চ্যানেলের সাবস্ক্রাইবার বাড়াতে চ্যানেলের হোম পেইজ সহ, চ্যানেল আর্ট ব্যানার এ আপনার চ্যানেলের মূল টপিকস ফোকাস করতে চেষ্টা করুন। যেমন, আপনার চ্যানেল যদি প্রোডাক্ট রিভিউ রিলেটেড হয়ে থাকে । প্রোডাক্ট রিভিউ এর বিভিন্ন ক্যাটাগারি ভিডিও আপনার চ্যানেলে আছে। কিন্তু হোম পেইজে ট্রেন্ডিং প্রোডাক্ট নিয়ে যে ভিডিওগুলো তা হোম পেইজে Display করে রাখুন।

how to grow your channel
Image by Technology Part

Use Clear Call to Action : Channel এর সাবস্ক্রাইবার বাড়াতে Call to Action খুবই গুরুত্বপূর্ন একটা বিষয়। আপনার ভিডিও তৈরী করার সময় ভিডিও’র মাঝে আপনার চ্যানেলকে সাবস্ক্রাইব করতে বলুন। যদি পরবর্তী কোন ভিডিও আপনার চ্যানেলে আপলোড করবেন তা সিলেক্ট করে থাকেন তাহলে আপনার দর্শকদের বলুন। আপনার চ্যানেল সাবস্ক্রাইব করতে যেন পরবর্তী ভিডিও দেখতে পারেন।

how to grow your channel
Image by Technology Part

YouTube Channel Grow কিভাবে করবেন তা নিয়ে প্রথম পর্ব আজ এই পর্যন্তই । খুব তাড়াতাড়ি ২য় পর্ব আপলোড করা হবে। আশা করি সাথেই থাকবেন।


আপনাদের কোন পরামর্শ বা মতামত থাকলে নিচের কমেন্ট বক্সে লিখতে পারেন। আমরা সব সময় আপনাদের পরামর্শ বা মতামত এর গুরুত্ব দিয়ে থাকি।




Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.