Skip to main content

কিভাবে নতুন একটি YouTube Channel তৈরী করবেন


YouTube একটি জনপ্রিয় মাধ্যম যার সাহায্যে বিভিন্ন ধরনের Video দেখা এবং আপনার নিজস্ব ভিডিও আপলোড করতে পারবেন। একটি YouTube Channel তৈরীর মাধ্যমে আপনিও আপনার ভিডিও আপলোড করতে পারেন।

youtube channel
Image by Technology Part

YouTube এর মাধ্যমে আপনি আপনার নিজস্ব ভিডিও আপলোড করে আপনি YouTube থেকে আয় করতে পারবেন। আর ইউটিউব থেকে আয় করার জন্য প্রথমে যে জিনিটা দরকার তা হল YouTube Channel।

YouTube Channel তৈরী করার আগে আপনাকে প্রথমে Video Topics সিলেক্ট করে নিতে হবে। তার জন্য আমাদের ওয়েবসাইটের পোষ্টটি পড়ে নিন।

এই YouTube Channel এর মাধ্যমে আপনি আপনার নিজস্ব ভিডিও আপলোড করে তার সাহায্যে আপনাকে আপনার চ্যানেলের Engagement বাড়াতে হবে তারপরই আপনি ইউটিউব থেকে আয় করতে পারবেন।

একটি ভাল মানের YouTube Channel তৈরী করতে আপনাকে কিছু বিষয় মাথায় রেখে চ্যানেল তৈরী করতে হবে। আজ আমি সেই বিষয়গুলো নিয়েই আলোচনা করব।


1. Position Your YouTube Channel

Channel Position বলতে বুঝায় আপনি আপনার চ্যানেল কতটুকু Unique ভাবে তৈরী করতে পারবেন। অন্য YouTube Channel থেকে আপনার চ্যানেলকে কতটুকু আলাদা ভাবে সাজাতে পারেন। কতটুকু সুন্দর ভাবে আপনার চ্যানেলকে তৈরী করতে পারবেন।

youtube channel
Image by Technology Part

Channel Position এর জন্য নিচের বিষয়গুলো ফলো করতে পারেন

  • Your Style
  • আপনার তৈরী করা ভিডিও’র ধরন (How to, Vlog, Humor, Music)
  • Publishing Frequency
  • Video Length
  • Your Target Audience

কেন YouTube Channel Position গুরুত্বপূর্ন

চ্যানেল পজিশনিং ভিউয়ারদের কাছে আপনার চ্যানেলকে out Standing ও মনযোগ আকর্ষন করতে সহায়তা করে।

YouTube এ প্রতি মিনিটে ৩০০ ঘন্টার ভিডিও আপলোড করা হয়। এবং ইউটিউব এ ৪৬ মিলিয়ন ইউটিউব চ্যানেল আছে।

এবার চিন্তা করুন চ্যানেল পজিশন কেন গুরুত্বপূর্ন ? ইউটিউব একটি বিশাল বড় কমিউনিটি যেখানে আপনি আপনার চ্যানেলের পজিশন ঠিক করা এবং আপনার চ্যানেলকে নিয়ে দাড়িয়ে থাকার জন্যই চ্যানেল পজিশন খুবই গুরুত্বপূর্ন।


2. Channel Name

What is Channel Name?

আপনার YouTube Channel Name টা হল YouTube এর কাছে অফিসিয়াল একটি নাম। চ্যানেলের নাম বিভিন্ন ধরনের হয়ে থাকে। কেউ ব্যাক্তি নামে চ্যানেলের নাম দেয় আবার কেউ কোম্পানী বা প্রতিষ্ঠানের নামে দিয়ে থাকে।

youtube channel
Image by Technology Part

Why Channel Name Important

আপনার চ্যানেল এর নাম ইউটিউব সার্চ, গুগুল সার্চ, সোস্যাল মিডিয়া সার্চের জন্য খুবই গুরুত্বপূর্ন ভূমিকা রাখে। আপনার চ্যানেলের নাম আপনার ভিডিও সম্পর্কে লোকজনের কাছে পরিচিত করে তুলতে বড় ভূমিকা রাখে। এমনকি আপনার চ্যানেলের নামটি একটি ব্র্যান্ড ও প্রতিনিধিত্ব কর তা একটি গুরুত্বপূর্ন বিষয়।

ইউটিউবের কাছে ব্র্যান্ড নেম খুবই পছন্দের। যেমন নতুন কোন নাম চ্যানেল হিসেবে ইউটিউবের কাছে পরিচিত করে দেওয়া।

Channel Name সিলেক্ট করতে যে বিষয়গুলো জরুরী

Numeric Number Avoid করুন : আপনার চ্যানেলের নাম সিলেক্ট করার সময় অবশ্যই খেয়াল রাখুন আপনার চ্যানেলের নামের সাথে কোন নাম্বার ইউজ না করাই ভাল। যেমন, Erait 35, Erait 69 ইত্যাদি। এগুলো চ্যানেলের সার্চ রেঙ্কিং এ আসতে সমস্যা হয়।

Traditional নাম সিলেক্ট করুন : আপনার চ্যানেল নামের জন্য যে কোন ট্রেডিশনাল নাম সিলেক্ট করুন। যা লোকজন সহজেই মনে রাখতে পারে। যেমন, Bijoymedia, Dhakatube এই নামগুলো সহজেই মনে রাখা যায় আর এইসব নাম দিয়ে লোকজন ইউটিউবে সার্চ করে থাকে।

Domain Name Availability : Channel Name সিলেক্ট করার সময় আপনার চ্যানেলের নামটা যেন ডোমেইন নাম হিসেবে খালি থাকে সেই বিষয় লক্ষ্য রাখবেন। কারন আপনি যখন আপনার চ্যানেলের জন্য একটা ওয়েবসাইট বানাতে চাইবেন তখন যেন হুবহু চ্যানেল নাম দিয়ে ডোমেইন নাম সিলেক্ট করতে পারেন। যেমন, আপনার চ্যানেলের নাম যদি হয় ‘EraIT’ এবং আপনার ডোমেইন নাম www.erait.com হিসেবে ওয়েবসাইট তৈরী করতে পারেন।

Social Media Availability : আপনার ইউটিউব চ্যানেলের নামের সাথে যেন Facebook, Twitter, Linkdin পেইজ এর সাথে নাম খালি থাকে সেই দিকে লক্ষ্য রাখবেন। যেমন, ‘EraIT’ যদি হয় আপনার চ্যানেলের নাম তাহলে www.facebook.com/erait এই ভাবে অন্তত জনপ্রিয় সোস্যাল মিডিয়াতে পেইজ নেম হিসেবে চ্যানেল নেম খালি থাকে সেই বিষয় লক্ষ্য রাখবেন। কারন সোস্যাল মিডিয়া আপনার ভিডিও ও চ্যানেল এর ভিউ বাড়াতে অনেক বড় ভূমিকা পালন করে।

Simple নাম ইউজ করুন : একটা বিষয় সব সময় লক্ষ্য রাখতে হবে যে, আপনার চ্যানেলের নামটা খুবই সাধারন যেন হয়। ২-৩ শব্দের মধ্যে নামটা সিলেক্ট করুন। ইংরেজি নামের ক্ষেত্রে আপনাকে নামে গ্রামারটিক্যাল কোন ভুল যেন না থাকে। নামটা যেন সহজেই পড়া যায় সেই দিকটাও লক্ষ্য রাখবেন।

Use Tools : চ্যানেলের নাম সিলেক্ট করতে আইডিয়া নেওয়ার জন্য আপনি Shopify Business Name Generator এই টুলটা ইউজ করতে পারেন। এখানে আপনার সম্ভাব্য চ্যানেলের নাম দিয়ে সার্চ করুন দেখবেন আপনার শত শত নাম সাজেস্ট করছে। যা নাম সিলেক্ট করতে অনেক উপকারে আসবে।

youtube channel
Image by Technology Part

3. Channel Icon

একটা ইউটিউব চ্যানেলের Channel Icon একটা চ্যানেলকে ইউটিউবের মাধ্যমে লোকজনের কাছে পরিচিত করে তুলে। আপনার চ্যানেলকে রিপ্রেজেন্ট করে। তবে Channel Icon অবশ্যই ইউনিক এবং সুন্দর ভাবে তৈরী করতে হবে।

youtube channel
Image by Technology Part

কেন Channel Icon Important

Channel Icon খুবই গুরুত্বপূর্ন কারন আপনার চ্যানেল আইকনটি আপনার চ্যানেলের বিভিন্ন গুরুত্বপূর্ন জায়গায় সো করবে। এবং তাতে আপনার চ্যানেল কে খুজে পাওয়া সবার কাছে সহজ হয়ে যাবে। নিচের প্রত্যেকটি জায়গায় আপনার চ্যানেল আইকন সো করবে। যার ফলে আপনার চ্যানেলের জন্য ইউনিক আইকন খুবই জরুরী।

  • Watch pages
  • Your channel page
  • Video comments
  • Subscriptions
  • Featured channels
  • Related channels
  • Search results
  • Community tab

কিভাবে Channel Icon তৈরী করবেন?

HeadShot : আপনার চ্যানেল যদি আপনার নিজের নামে হয়ে থাকে তাহলে আপনি যে বিষয়টা খেয়াল রাখবেন ! তা হল আপনার ফেসটা যেন সহজেই বুঝা যায়। আপনি ছবিটা যেন HeadShot আকারে হয়। যেমন, আপনার মাথা এবং মুখমন্ডল সোজা আকারে হয়ে থাকে। স্মাইলি ফেস সব সময় আপনার ব্যাক্তিগত আইকন হিসেবে ভাল।

youtube channel

উদাহরন সরুপ, Evan Carmichael’s Channel Icon এই চ্যানেলের আইকনটা দেখুন।

Your Logo : আপনার চ্যানেল যদি কোন কোম্পানী বা কোন সার্ভিস রিলেটেড হয়ে থাকে। তাহলে আপনি আপনার চ্যানেলের নাম অনুসারে একটা ইউনিক আইকন বানিয়ে নিতে পারেন। আপনি যদি প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইনার হয়ে থাকেন তাহলে আপনি Photoshop, Illustrator ব্যবহার করে আপনি ভাল মানে আইকন তৈরী করে নিতে পারেন। অথবা প্রফেশনাল কোন ডিজাইনার দিয়েও আপনি আইকন বানিয়ে নিতে পারেন।

youtube channel
Image by Technology Part

উদাহরনস্বরুপ, Dicovery Network চ্যানেলটা দেখুন। এই চ্যানেলে খুবই প্রফেশনাল ভাবে তাদের লগোনা ইউজ করেছে।

Use Free Tools : Designevo নামের এই ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই আপনি আপনার ইউটিউব চ্যানেলের জন্য আইকন তৈরী করতে পারেন। গুগুলে সার্চ করে এই রকম আরো অনেক ফ্রি ওয়েবসাইট পেয়ে যাবেন যার মাধ্যমে আপনি সহজেই আইকন বানাতে পারেন।


4. YouTube Channel Art

YouTube Channel Art কে অনেকেই ইউটিউব ব্যানার ও বলে থাকে। এই ব্যানারটা আপনার চ্যানেলেন সবার উপরে বড় আকারে সো করে। আর ইউটিউব চ্যানেল আর্ট ব্যানার টা আপনার চ্যানেলের ব্র্যান্ড ও ব্যাক্তিত্ব কে প্রকাশ করে। এই ব্যানারের সাহায্যে আপনার চ্যানেলে কি ভিডিও আপলোড করে তার একটা ছোট ইতিহাস ফুটে উঠে।

YouTube Channel
Image by Technology Part

Best Practices to Make Channel Art

Represent Your Channel : আপনার চ্যানেল আর্ট ছবিটি আপনার চ্যানেল রিপ্রেজেন্ট করে থাকে। আপনার চ্যানেলের ব্যানারটা করার সময় দুইটি বিষয় খেয়াল রাখবেন

  • Your Channel Topics
  • Your Channel Unique (কি নিয়ে আপনার চ্যানেল প্রসংসিত)

এই দুইটি বিষয় আপনার চ্যানেল আর্ট ছবিতে তুলে ধরতে পারেন। যেন ছবিটা দেখে লোকজন বুঝতে পারে যে আপনার চ্যানেলে কি বিষয় নিয়ে ভিডিও তৈরী করেন।

Creator Shot : Creator Shot বলতে যারা ব্যক্তিগত বা Vlog নিয়ে চ্যানেল তৈরী করুন তারা নিজেদের ছবি চ্যানেল আর্ট ব্যানারে এড করে দিতে পারেন। আপনি যদি Dance or Fitness নিয়ে ভিডিও তৈরী করেন তাহলে আপনার সুটিং এর ভাল কোন ছবি আপনার চ্যানেল ব্যানারে দিতে পারেন।

Use Channel Tagline : আপনার YouTube Channel Art ছবিতে আপনার চ্যানেলের স্লোগান বা ট্যাগলাইন ব্যবহার করতে পারেন। যেমন, আমাদের ওয়েবসাইটের ট্যাগলাইন হল ‘Trusted Technology Website in Bangladesh’ এই ধরনের ট্যাগলাইন ব্যানারে ইউজ করতে পারেন।

Use Channel Art Link

আপনি আপনার চ্যানেল আর্ট ব্যানারের নিচে Website, Facebook Page, Twitter, Pinterest সহ আপনার যে কোন লিংক ব্যবহার করতে পারে। আর যার মাধ্যমে আপনার ভিউয়ার আপনার চ্যানেল সম্পর্কে আরো বিস্তারিত জানতে পারে।

youtube channel
Image by Technology Part

Channel Art Maker Tools

Fotojet : fotojet.com এইটা একটা ফ্রি চ্যানেল আর্ট মেকার। এখান থেকে আপনি খুবই সহজেই আপনি ব্যানার তৈরী করতে পারবেন। এখানে আপনি ডিফল্ট কিছু ফ্রি ছবি পাবেন সেগুলো এডিট করতে পারবেন। আবার ইচ্ছে করলে আপনি ফ্রি ছবি ডাউনলোড করে এখান থেকে নিজের ইচ্ছে মত এডিট করে ব্যানার বানাতে পারবেন।

Pic Monkey : picmonkey.com আরেকটি জনপ্রিয় চ্যানেল আর্ট মেকার। এই টুলসটা দিয়েও ফ্রিতে আপনি ব্যানার বানাতে পারবেন।


5. Channel Description

YouTube Channel Description হল আপনার চ্যানেলে কি ধরনের কন্টেন্ট এবং কি নিয়ে ভিডিও তৈরী করেন তার বিস্তারিত বর্ণনা এখানে লিখতে হয়। আপনার চ্যানেলের About ট্যাবে চ্যানেল ডেসক্রিপশন লেখা থাকে। Channel Description নিয়ে বিস্তারিত আমাদের এই পোষ্ট থেকে দেখে নিতে পারেন। তাতে আরো ভাল ধারনা পেয়ে যাবেন।

YouTube Channel
Image by Technology Part

প্রথম ১০০-১৫০ শব্দের মধ্যে আপনার চ্যানেলের বিস্তারিত বর্ণনা দিতে চেষ্টা করুন। কারন আপনার চ্যানেল যখন কেউ ইউটিউবে সার্চ করবে তখন এই ১০০-১৫০ শব্দ সো করবে।


6. Channel Trailer

Channel Trailer একটি ভিডিও যার মাধ্যমে খুব দ্রুত একটি YouTube Channel সম্পর্কে জানা যায়। যেমন, একটা সিনেমা যদি হয় ২ ঘন্টার আর তার Trailer হয় ২ বা ৩ মিনিটের। আর এই ২-৩ মিনিটের মধ্যেই পুরো সিনেমা সম্পর্কে একটি ভাল ধারনা পাওয়া যায়।

youtube channel
Image by Technology Part

Best Practice About Channel Trailer

30-90 Sec Trailer : একটা চ্যানেলের জন্য ট্রেলার ৩০ সেকেন্ড থেকে ৯০ সেকেন্ডের মধ্যে রাখতে চেষ্টা করুন। আপনার ট্রেলার বানাতে নিচের বিষয়গুলো অবশ্যই ফলো করবেন।

  • ২-৫ সেকেন্ডের মধ্যে আপনার চ্যানেল ইন্ট্রো দিতে চেষ্টা করবেন।
  • আপনি কি ধরনের ভিডিও তৈরী করবেন তার একটা Overview দেন ৫ সেকেন্ডের মধ্যে ।
  • আপনার চ্যানেলের ট্রেন্ডিং ভিডিও টা Highlight করুন ২-৩ সেকেন্ডে।
  • আপনি চ্যানেলের ভিডিও কখন আপলোড করবেন তা প্রকাশ করুন।
  • ট্রেলারে Subscribe করার জন্য একটা টাইম রাখুন।
  • আপনার চ্যানেলের সোস্যাল মিডিয়া পেইজ গুলো উল্লেখ করুন।

USe T.O.P Formula

T = Target Audience : আপনার চ্যানেলের ভিডিও’র Target Audience নিয়ে প্রথমেই চিন্তা করুন এবং তা নিয়ে ট্রেলারের কিছু অংশ টাইম দেন।

O = Origin Story : আপনার চ্যানেলের Origin Story বা মূল গল্প নিয়ে ট্রেলারে একটি অংশে আলোচনা করতে পারেন। মানে হল আপনার চ্যানেলের ভিডিও টপিকস গুলো ট্রেলারে তুলে ধরুন।

P = Pitch : পিচ অপশনটিতে আপনি আপনার ট্রেলারে আপনার ভিউয়ারদেরকে সাবস্ক্রাইব করার জন্য বলুন।

YouTube এ যারা কাজ করতে চান তারা আমাদের এই পোষ্টটি অনেক উপকারে আসবে। আমাদের পরবর্তী পোষ্ট খুবই শীর্ঘই আপলোড করা হবে। আশা করি সাথেই থাকবেন।

আমাদের এই পোস্টটি নিয়ে আপনাদের কোন প্রশ্ন বা মতামত থাকলে নিচে কমেন্ট বক্সে জানাতে বুলবেন না। আপনার প্রশ্ন ও মতামত সব সময় আমরা গুরুত্ব দিয়ে থাকি।




Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

2 thoughts to “কিভাবে নতুন একটি YouTube Channel তৈরী করবেন”

  1. অসাধারন লেখা। ইউটিউব নিয়ে বাংলায় এই প্রথম একটা ভাল মানের ওয়েবসাইট দেখলাম। চালিয়ে যান বস।

    1. ধন্যবাদ আপনাকে ভাই। আমরা ভাল মানের লেখা নিয়মিতভাবে আমাদের ওয়েবসাইটে পোষ্ট করছি। সাথেই থাকবেন। আমাদের পোষ্টগুলো শেয়ার করতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.