Skip to main content

কিভাবে YouTube Channel Description Add করবেন


আপনি যদি চ্যনেলের Owner হয়ে থাকেন। তাহলে আপনাকে আপনার চ্যানেলের টপিকস অনুযায়ী Channel Description  এড করতে হবে। আর চ্যানেল ডেসক্রিপশন এড করলে আপনার ভিউয়াররা আপনার চ্যানেল সম্পর্কে একটা ধারনা পাবেন। তাই আপনার Niche বা Topics অনুযায়ী আপনার চ্যানেলে Channel Description থাকা জরুরী। আগের দুইটি পোষ্টে আমি কিভাবে YouTube থেকে আয় বা YouTube এ প্রফেশনাল ভাবে কাজ শুরু করবেন এবং কিভাবে YouTube Channel এর জন্য Video Topics Select করবেন। আশা করি এই পোষ্টগুলো থেকে আপনার সামান্যতমও উপকৃত হয়েছেন।

Step 01

channel description
Image by Technology Part

প্রথমে আপনার ইমেইল দিয়ে আপনার চ্যানেলে লগইন করুন। তারপর উপরের ডান পাশের Corner এ Thumb Image এ ক্লিক করুন। Click করার পর লম্বা একটা লিস্ট ওপেন হবে এখান থেকে “My Channel” বাটনে ক্লিক করুন।

Step 02

channel description
Image by Technology Part

My Channel এর ক্লিক করার পর আপনার চ্যানেল ওপেন হবে। এখানে Home, Videos, Playlists, Channels, About এই অপশনগুলো দেখতে পাবেন। এখান থেকে About এ ক্লিক করুন।

এবার আমরা আলোচনা করব কিভাবে আপনি আপনার চ্যানেলের Description লিখবেন তার আগে কেন Description টা জরুরী তা নিয়ে কিছু আলোচনা করে নেই।

কোন Channel Description জরুরী

একটা বইয়ের ”মূলকথা” নামে প্রথমে একটা পেইজ থাকে সেই পেইজটা পরলে বুঝা যায় যে পুরো বইয়ে কি লেখা আছে। ঠিক সেই রকম একটা চ্যানেলের Description দেখে বুঝা যায় চ্যানেলটা কি নিয়ে বানানো হয়েছে। আর আপনার Description এ যদি ভিডিও টপিকস নিয়ে ভাল মানের ডেসক্রিপশন লিখেন তাহলে আপনার ভিউয়ারা বুঝতে পারবে আপনি আসলে কি ধরনের ভিডিও তৈরী করেন।

কিভাবে Channel Description Add করবেন

আপনার চ্যানেল ডেসক্রিপশন অবশ্যই SEO Friendly হলে ভাল তাতে চ্যানেল রেঙ্কিং এ গুরুত্বপূর্ন । ভূমিকা পালন করবে। Channel Description ৫০০ শব্দের বেশী রাখতে চেষ্টা করবেন। আপনার চ্যানেলের জন্য একটা মেইন কিওয়ার্ড্ সিলেক্ট করে রাখতে পারেন। যেমন আপনি Microsoft Word নিয়ে ভিডিও তৈরী করেন তাহলে Microsoft Word আপনার মেইন Keyword । কিভাবে Keyword Select করতে হয় তা নিয়ে পরবর্তী পোস্টে আলোচনা করব।

channel description
Image by Technology Part

আপনি যদি ৫০০ শব্দের চ্যানেল ডেসক্রিপশন লিখেন তাহলে প্রথম ১০০ শব্দের মধ্যে আপনার মেইন Keyword রাখতে চেষ্টা করবেন। এবং আপনার চ্যানেল সম্পর্কে ভাল একটা ধারনা দেওয়ার চেষ্টা করবেন।

Channel Description লেখা শেষ হলে আপনার বিভিন্ন সোস্যাল মিডিয়ার পেইজ বা গ্রুপ এর লিংক গুলো  সেখানে লিখে দিতে পারেন। যেমন, Facebook Page, Facebook Group, Twitter Page, LinkedIn Page, Pinterest Page ইত্যাদি সকল পেইজের লিংক ডেসক্রিপশনের সবার শেষে এড করে দিতে পারেন। তবে সোস্যাল মিডিয়া পেইজ URL গুলোর লিংক URL Shortner দিয়ে সর্ট্ করে দিলে ভাল হয়।

Details

Channel Description
Image by Technology Part

এই অপশনে For Business Inquiries এর আপনার ইমেইল আইডি দিয়ে দিবেন। আর Location এ আপনি যে দেশের নাগরিক তা সেট করে দিন।


Links

এখানে আপনার সোস্যাল মিডিয়ার পেইজ বা Group এর লিংক এড করে দিতে হবে। আর আপনার অন্য কোন চ্যানেল যদি থাকে তাহলে সেই চ্যানেলের লিংক ও এড করে দিতে পারেন। আর এই সোস্যাল লিংক আইকন গুলো আপনার Channel Art ইমেইজের নিচে সো করবে।


আশা করি লেখাটি সবার ভাল লেগেছে। আমরা সব সময় চেষ্টা করি আমাদের ওয়েবসাইটের প্রতিটি ক্যাটাগরিতে Basic থেকে Advanced পর্যন্ত লেখা পোস্ট করতে। তাই ইউটিউব ক্যাটাগরি নিয়ে প্রায় ৪০টি পোষ্ট করার আশা আছে যদি আপনারা আমার পাশে থাকেন।

লেখাটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করতে ভুলবেন না। কোন প্রশ্ন কিংবা পরামর্শ্ থাকলে মন্তব্য করুন। আমরা যথাসময়ে প্রশ্নের উত্তর ও আপনারদের পরামর্শ্ সাদরে গ্রহন করব।

You May Know Related Post

YouTube Community Guideline কি ? বিস্তারিত আলোচনা... Image by Technology Part YouTube Community Guideline খুবই বড় একটা বিষয়। অনেকেই মনে করেন যে, আমার YouTube Channel এ কোন Copyright ভিডিও ছিল না কি...
কিভাবে নতুন একটি YouTube Channel তৈরী করবেন... YouTube একটি জনপ্রিয় মাধ্যম যার সাহায্যে বিভিন্ন ধরনের Video দেখা এবং আপনার নিজস্ব ভিডিও আপলোড করতে পারবেন। একটি YouTube Channel তৈরীর মাধ্যমে আপনিও ...
SEO Friendly Tag কিভাবে Add করবেন SEO Friendly Tag ইউটিউব ভিডিও’র জন্য গুরুত্বপূর্ন একটা বিষয়। তবে কিভাবে আপনার ভিডিওতে কিভাবে Tag ইউজ করবেন তা নিয়ে আজ আলোচনা করব। অনেকেই মনে করেন...
YouTube SEO Friendly Video Title কিভাবে লিখবেন Video Title একটা ভিডিও’র জন্য যেমন খুব গুরুত্বপূর্ন ঠিক তেমনই Video Rank করার জন্য Video Title SEO Friendly হওয়াও খুব জরুরী। আজ আমি আলোচনা করব কি...
How to Grow Your YouTube Channel। পর্ব – ০১ একটি YouTube Channel তৈরী করা সহজ। Channel এর জন্য ভিডিও তৈরী করারও তেমন বেশী কঠিন না। তবে Professional Video Make করা একটু কষ্টসাধ্য ব্যাপার। ধরে নি...


Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.