Skip to main content

Best Free Internet Download Manager Software


Internet Download Manager এর সাহায্যে ইন্টারনেট থেকে কোন ফাইল খুব সহজেই ডাউনলোড করা যায় । আর এই বিষয়টা অনেকের হয়ত জানা। যারা Internet Free Download Manager ব্যবহার করুন তারা অনেক সময় নির্দিষ্ট একটি বা দুইটি সফটওয়্যার ব্যবহার করেন। এমনকি অনেকেই কিছু পেইড সফটওয়্যার ক্র্যাক করে ইউজ করতে গিয়ে তেমন Performance পান না।

আপনি যদি ক্র্যাক করা ডাউনলোড ম্যানেজার ব্যবহার করেন তাহলে আপনার পিসিতে Virus Effected হওয়ার সম্ভবনা অনেক বেশী। কারন ক্র্যাক করা সফটওয়্যারগুলো ভাইরাস স্ক্যান করতে পারে না। ফলে যে কোন ভাইরাস ইফেক্টেড ফাইল ডাউনলোড করতে পারে।

তাই আজ আমি ৫টি Free Download Manager সফটওয়্যার যা আপনি সম্পূর্ন ফ্রিতে ব্যবহার করতে পারবেন।


১. Free Download Manager (FDM)

Free Download Manger (FDM) হল ফ্রি একটি ডাউনলোড ম্যানেজার। এই ডাউনলোড ম্যানেজারটি খুবই Fast ফাইল ডাউনলোড করতে সক্ষম।

free internet download manager
Image by Technology Part

এই ডাউনলোড ম্যানেজারটি মজিলা, গুগুল ক্রোম, ওপেরা সহ সকল ব্রাউজারে ডিফল্ট ভাবে কাজ করতে সক্ষম। এবং ব্যান্ডউইথ কন্ট্রোল করে বা স্লো ইন্টারনেট কানেকশনে ফাস্ট ভাবে ডাউনলোড করতে পারে। তাই ফ্রিতে এই Download Manager টি ব্যবহার করতে পারেন।

ডাউনলোড লিংক


২. Internet Download Accelerator (IDA)

এটি আরেকটি Free Internet Download Manager। যা ফায়ারফক্সের সাথে সামঞ্জস্য ভাবে ডাউনলোড করতে সক্ষম। এটি গুগুল ক্রোম ও অপেরাতেও সমান ভাবে কাজ করে।

free internet download manager

IDA এর অন্যান্য ব্রাউজারের জন্য লাইভ মনিটর রয়েছে যাতে আইডিএর সাথে ফাইলগুলো ডাউনলোড করা যায়। এটি নিয়মিত HTTP ডাউনলোড ও FTP থেকে খুব সহজেই ফাইল ডাউনলোড করতে পারে।

ডাউনলোড লিংক


৩. JDownloader

JDownloader এমন একটি Free Download Manager যা উইন্ডোজ, ম্যাক বা লিনাক্সে সম্পূর্ন ফ্রিতে এই সফটওয়্যারটি ইউজ করা যায়। যা মজিলা ফায়ারফক্স সহ সকল ব্রাউজারে সমান ভাবে ফ্রিতে কাজ করা যায়।

free internet download manager
Image by Technology Part

JDownloader এর LinkGrabber ক্লিপবোর্ড থেকে সরাসরি ফাইল ডাউনলোড করে।

ডাউনলোড লিংক


৪. GetGo Download Manager

GetGo Download Manager Dropbox এর মত একটি ভাসমান Dropbox এর মত ফাইল বা ফোল্ডার খুব দ্রুত সহায়তা করে।

free internet download manager

আপনি যে কোন লিংক কপি এবং পেষ্ট এর মাধ্যমে খুবই সহজেই বিভিন্ন ফরমেটের ভিডিও বা অডিও ফাইল ডাউনলোড করতে পারবেন। এই ডাউনলোড ম্যানেজারটিও Mozila Firefox এর মত সকল ধরনের ব্রাউজার সাপোর্ট করে।

ডাউনলোড লিংক


৫. Eagle Get Download Manager

Eagle Get একটি অসাধারন ফিচার সম্মৃদ্ধ Free Download Manger। এই ডাউনলোড ম্যানেজারটির ইন্টারফেস অত্যন্ত পরিস্কার ও সংক্রিয়ভাবে Mozila Firefox, Google Chrome, Opera, Safari সহ সকল ব্রাউজারের অটোমেটিক ইন্সষ্টল হয়ে যেকোন ফরমেটের ভিডিও ও অডিও ডাউনলোড করতে সক্ষম।

free internet download manager
Image by Technology Part

Eagle Get Free Download Manager টিতে আপনি টাইম নির্দারন করে ডাউনলোড করতে পারবেন। এমনকি ডাউনলোড শেষ হয়ে গেলে আপনার পিসি অটোমেটিক Shut Down হবে এই রকম অপশন সিলেক্ট করে রাখতে পারেন।

ডাউনলোড লিংক


৬. Flash Get Download Manager

Flash Get একটি Free Download Manager যা মজিলা ফায়ারফক্স, গুগুল ক্রোম, অপেরা সহ সকল ব্রাউজারে ডিফল্ট ভাবে ডাউনলোড করতে সক্ষম। এটি আপনার পিসির এন্টিভাইরাসের সাহায্যে প্রথমে ডাউনলোডকৃত ফাইলগুলো স্ক্যান করে তারপর বড় বড় ফাইল ডাউনলোড করতে সক্ষম।

free internet download manager
Image by Technology Part

Flash Get ব্যবহার করে আপনি একটি বড় ফাইল আংশিক ডাউনলোড করে Pause করে পরবর্তীতে আবার তা Start করে ডাউনলোড করতে পারবেন। এমনকি ডাউনলোড Start হওয়ার পর ইন্টারনেট কানেকশন চলে গেলে যখন আবার ইন্টারনেট কানেকশন Available হবে তখন আপনার ডাউনলোড শুরু হবে।

ডাউনলোড লিংক


৭. Leech Get Download Manager

Leech Get একটি Free Download Manager যার সাহায্যে আপনি টরেন্ট এর যে কোন ফাইল, ভিডিও বা অডিও সহজেই সিঙ্গেল ক্লিক এর মাধ্যমে ডাউনলোড করতে পারবেন।

free internet download manager

কিন্তু এই Free Download Manager টি ২০০৯ সালের পর থেকে আর আপডেট করা হয় নাই। যার ফলে অনেক ফিচার সহ ভাবে কাজ করতে সক্ষম নয়।

ডাউনলোড লিংক


আশা করি পোস্টটি আপনাদের ভাল লেগেছে। যদি আমাদের লেখাগুলো থেকে উপকৃত হয়ে থাকেন তাহলে পোস্টগুলো শেয়ার করবেন।


আপনাদের প্রশ্ন বা মতামত নিচের কমেন্ট বক্সে জানাতে ভুলবেন না। আপনার প্রশ্নের উত্তর ও মতামতের সব সময় গুরুত্ব দিয়ে থাকি।



Please Subscribe our Technology Related YouTube Channel



2 thoughts to “Best Free Internet Download Manager Software”

  1. ফ্রিতে যে ডাউনলোড ম্যানেজার আছে তা আপনার পোষ্ট না দেখতে জানতে পারতাম না। আমি ত শুধু IDM ব্যবহার করতাম। আনইনস্টল করে দিলাম। এখান থেকে একটা ফ্রীতে ডাউনলোড করে ইউজ করব। ধন্যবাদ আপনাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.