Skip to main content

Find Profitable Niche বা Products For Amazon Affiliation


Amazon Affiliation নিয়ে প্রথম পোস্টে আমি অ্যামাজন অ্যাফিলিয়েশন নিয়ে সংক্ষিপ্ত ভাবে সব বিষয় নিয়ে ধারনা দেওয়ার চেষ্টা করেছি। আজ আলোচনা করব কিভাবে Profitable Niche বা Products সিলেক্ট করবেন। প্রথম লেখাটা যারা পড়েননি তার Amazon Affiliate থেকে আয় শুরু করবেন কিভাবে লেখাটা পড়ে আসতে পারেন।

profitable niche

প্রথমে পোষ্টে আমি যে ধাপগুলো নিয়ে সংক্ষিপ্ত আলোচনা করেছিলাম । সেই ধাপগুলোর আজ প্রথম ধাপ নিয়ে আলোচনা করব। তা হল অ্যামাজন এফিলিয়েশনের জন্য কিভাবে Profitable Niche বা ভাল মানের প্রোডাক্ট সিলেক্ট করবেন। উদাহরনস্বরুপ, আপনি যদি একটা দোকান দিলেন আর সেই দোকান এ এমনই Products ই বিক্রয় করবেন যে প্রোডাক্টগুলোতে লাভ বেশী হয় এবং Customer ও যেন সেই প্রোডাক্ট নিয়ে সন্তুষ্ট থাকে। তাই Amazon Affiliation এ সফল হতে হলে আপনাকে প্র্রথমে Niche সিলেক্ট করা খুবই গুরুত্বপূর্ন।

কিভাবে Profitable Niche খুজে বের করবেন

Amazon Category হল অ্যামাজন থেকে সবচেয়ে সহজ উপায়ে Profitable Niche বা Products খুজে বের করা। এখানে আপনি হাজার হাজার প্রোডাক্ট Name ও বিভিন্ন Category এর Products দেখতে পাবেন। আর এই ক্যাটাগরি থেকেই আপনার Niche Select করবেন আর আপনার Niche এর এর জন্য Keyword Research করবেন।

profitable niche

Niche Select করার সময় যে বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে


  • মেইন ক্যাটাগরি থেকে Sub-Category সিলেক্ট করুন
  • যে Products সিলেক্ট করবেন তা এভারেজ $100 এর এর মধ্যে যেন হয়।
  • Products এর রেটিং 3.5 Star এর নিচে হলে তা নেওয়া ঠিক হবে না।
  • যে Products সিলেক্ট করবেন তার Review যেন ভাল তাকে।

Seasonal Products

Amazon Affiliation এ Seasonal Products নিয়ে কাজ না করাই ভাল। যেমন Winter Products, Christmas Gift ইত্যাদি প্রোডাক্ট সাধারনত একটা নির্দিষ্ট কয়েক মাস ধরে Sale হয়। আর এসব প্রোডাক্ট নিয়ে কাজ করলে আপনি হয়ত কয়েকমাস এর সেল পাবেন এবং কয়েকমাস এর থেকে আয় করা সম্ভব। তাই Seasonal Products নিশ হিসেবে সিলেক্ট না করাই উত্তম।


Electronic Products

Amazon Affiliation এ Electronic Products Avoid করাই ভাল। কারন এক রিসার্সে দেখা গিয়েছে ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট এর গ্যারান্টি ও ওয়ারেন্টি বলে একটা বিষয় আছে । আর ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট Buy হওয়ার পর তা রিটার্ন হয় বেশী। আর ইলেক্ট্রনিক্স প্রোডাক্টের কমিশনও কম। তাই সবচেয়ে ভাল এই প্রোডাক্ট নিয়ে কাজ না করাই উত্তম।

Amazon Niche খুজে বের করার কিছু Tools


Google Adwords হল সুন্দর ও ভাল টুলস হল আপনার নিশ খুজে বের করার। এখানে আপনি আপনার Keywords এবং Backlinks গুলোর Monthly Search Show করবে। এই টুলস থেকে আপনি আপনার প্রোডাক্ট এর কিভাবে বিক্রয়যোগ্য তার একটা ধারনা পাবেন।


SellerApp আরেকটি ভাল মানের প্রোডাক্ট Research করার টুলস। যার মাধ্যমে আপনি প্রোডাক্ট এর একটা সর্ট লিষ্ট করতে পারবেন। এই টুলস এর মাধ্যমে High or Low Volume এর প্রোডাক্ট Performance বের করতে পারবেন।


পরিশেষে অ্যামাজন এ্যফিলিয়েশন করে আয় করার জন্য Niche Selection হল প্রথম ও গুরুত্বপূর্ন একটা টপিকস। তাই সময় নিয়ে আপনার প্রোডাক্ট সিলেকশন করা জরুরী।


আগামী পোষ্টে Products বা Niche এর Keyword Research কি ভাবে করবেন তা নিয়ে আলোচনা করব। আশা করি সাথেই থাকবেন।


পোষ্টটি সবার সাথে শেয়ার করতে ভুলবেন না। কারন আপনারদের সহযোগীতায়ই আমরা এগিয়ে যেতে পারব।



Please Subscribe our Technology Related YouTube Channel



Alamin Rahman

I am Alamin Rahman From Dhaka, Bangladesh. I am Professional Amazon Affiliator, Database Specialist and YouTube Content Writer. I am also IT Professional of Government of the people Republic of Bangladesh

2 thoughts to “Find Profitable Niche বা Products For Amazon Affiliation”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *