Skip to main content

Best Free Video Editing Software for 2019


YouTube Video Editing করার জন্য প্রথমে Video Editing সম্পর্কে জানতে হবে। আজ আমি আলোচনা করব Best Free Video Editing Software নিয়ে।

YouTube এর প্রফেশনাল ভাবে কাজ করতে হলে প্রথমে বিষয় হয় Topics Selection and Content Making এবং ২য় যে বিষয়টা হল তা Video Editing। আর অনেক ভিডিও এডিটিং সফটওয়্যার আছে যা আসলে পেইড বা টাকা দিয়ে কিনে তা ইউজ করতে হয়। যা অনেকের পক্ষে কিনে ইউজ করা সম্ভব হয় না। আজ আমি সেরা কিছু Free Video Editing Software এর ফিচার ও ডাউনলোড লিংক নিয়ে নিচে আলোচনা করছি।

Best 5 Free Video Editing Software Reviews


OpenShot (Windows, Mac, and Linux)

Video Editing করার জন্য Openshot Software টি অসাধারন একটি সফটওয়্যার। এই সফটওয়্যারটি আপনি ফ্রিতে Windows , Mac and Linux অপারেটিং সিস্টেম এ ব্যবহার করতে পারবেন।

free video editing software
Image by Technology Part

এই সফটওয়্যারটির সাহায্যে আপনি সহজেই Desktop এ ইউজ করতে পারবেন। তা দিয়ে আপনি সহজেই Image Drag and Drop করতে পারবেন। সফটওয়্যারটিতে যেকোন ধরনের Audio সাপোর্ট করে। এখানে আপনি অনেক ধরনের Frame Animation আছে যা আপনি ভিডিওতে ইউজ করতে পারবেন। আনলিমিটেড Track and Layer পাবেন । এমনকি এই সফটওয়্যাররের মাধ্যমে 3D Animated Title and Effects ব্যবহার করতে পারবেন।

Download Openshot


VideoPad (Windows and Mac)

Windows and Mac Operating System এ ব্যবহার করার জন্য একটি Free Video Editing Software এটি। VideoPad সফটওয়্যারটি সম্পূর্ন ফ্রিতে ব্যবহারের জন্য তৈরী করা হয়েছে। এই সফটওয়্যারটি বানিজ্যিক ভাবে ব্যবহারের জন্য নয়। তাই এর ফিচার গুলোও অনেক সুন্দর ও মানসম্মত।

free video editing software
Image by Technology Part

এই সফটওয়্যারটি Drag and Drop Effect, Transition, 3D Video Editing, Easy Narration and Built in Sound Effect সহ বিভিন্ন কালার সাপোর্ট করে।

VideoPad Software দ্বারা আপনার ভিডিও’র গতি বাড়াতে, কমাতে বা পরিবর্তন করতে পারবেন। Video Reverse করতে পারবেন। Video Burn ও করা যায় এই সফটওয়্যারটির মাধ্যমে। আপনি খুব সহজেই 2K and 4K সহ বিভিন্ন রেজুলেশনের ভিডিও Export করে তা আপনার পিসিতে সেভ করতে পারবেন এমনকি আপনার পিসিতে সেভ না করে সরাসরি YouTube আপলোড করতে পারবেন।

Download VideoPad


VSDC Free Video Editor (Windows)

VSDC হল সম্পূর্ন Full Featured নিয়ে Free Video Editing Software। যা আপনি আপনার উইন্ডোজ অপারেটিং সিস্টেম এ ইন্সষ্টল করে ভিডিও এডিটিং করতে পারবেন। যদিও এই সফটওয়্যারটি একটু Advanced লেভেলের যা নতুনদের জন্য কাজ করা একটু কঠিন হবে। তবে এই সফটওয়্যারটিতে অনেক এডভান্স লেভেলের ফিচার আছে।

free video editing software
Image by Technology Part

সফটওয়্যারটি ব্যবহারের জন্য আপনি একটি Wizard ব্যবহার করতে পারেন। এই সফটওয়্যাটি ব্যবহার করে ছবি, এনিমেশন, সাব টাইটেল সহ ফ্রিতে অনেক ধরনের উন্নত মানের এনিমেশন পাবেন। ভিডিও এডিটিং করার পর আপনি বিভিন্ন ফরমেটে ভিডিও গুলো Export করতে পারবেন।

VSDC Software টি ইন্সষ্টল করার সময় দেখবেন এখানে ফ্রি কিছু ভাল মানের টেম্পলেট আছে যা আপনি পরবর্তীতে এডিট করতে পারবেন।

Download VSDC Software


Movie Maker (Windows)

Video Editing এ একেবারে নতুন এবং প্রাথমিক কাজ যারা জানেন তাদের জন্য এটি একটি ভাল মানের Free Video Editing Software । যদিও প্রথমে এই সফটওয়্যারটি ওয়েবসাইটে ফ্রি ডাউনলোড করার লিংক ছিল কিন্তু এখন আর ফ্রিতে Movie Maker ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যায় না।

free video editing software
Image by Technology Part

আপনি ইচ্ছে করলে Third party কোন ওয়েবসাইট থেকে বা গুগুলে সার্চ করে ফ্রি সফটওয়্যারটি ইউজ করতে পারেন। এখানে আপনি অনেক ধরনের সুন্দর সুন্দর ফিচার আছে যা সহজেই ইউজ করতে পারবেন।

Download Movie Maker


FreeMake Video Converter (Windows)

FreeMake Video Converter উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য একটি সহজ Video Converter সফটওয়্যার।

free video editing software
Image by Technology Part

এই সফটওয়্যারটির মাধ্যমে আপনি বিভিন্ন ফরম্যটে ভিডিও কনভার্ট করতে পারবেন। যারা ইউটিউবে ভিডিও তৈরী করে তা অনেক ধরনের সফটওয়্যার ব্যবহার করেন যার ফলে ভিডিও সাইজ অনেক বেশী হয়। আপনি এই সফওয়্যারটির মাধ্যমে আপনি ভিডিও সাইজ ছোট করতে পারবেন।

Download FreeMake Software


পোষ্টটি শেয়ার করতে ভুলবেন না। আপনি আপনার সোস্যাল মিডিয়ায় পোস্টটি শেয়ার করে সবাই পড়ার সুযোগ করে দিন। আপনার কোন প্রশ্ন বা মতামত থাকলে কমেন্টে জানাতে ভুলবেন না। আপনাদের মতামতের গুরুত্ব সবসময় দিয়ে থাকি।



Please Subscribe our Technology Related YouTube Channel



Alamin Rahman

I am Alamin Rahman From Dhaka, Bangladesh. I am Professional Amazon Affiliator, Database Specialist and YouTube Content Writer. I am also IT Professional of Government of the people Republic of Bangladesh

2 thoughts to “Best Free Video Editing Software for 2019”

  1. ফ্রিতে যে এত সুন্দর ভিডিও এডিটিং এর সফটওয়্যার পাওয়া যায় তা জানতাম না।

    1. ধন্যবাদ মন্তব্য করার জন্য। সফটওয়্যার ক্যাটাগরিতে এই রকম আরো সুন্দর সুন্দর লেখা পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *