Skip to main content

Best Free Antivirus For Your Computer


Top Free Antivirus নিয়ে আজকের আমাদের পোস্টে সবাইকে স্বাগতম জানাচ্ছি। আজ আমি সেরা কিছু এন্টি ভাইরাস ও তার ডাউনলোড লিংক সহ আলোচনা করব। আশা করি সাথেই থাকবেন।

free antivirus
Image by Technology Part

যারা Windows Operating System use করেন তারা হয়ত প্রায়ই একটা সমস্যায় পড়ে থাকেন তা হল, আপনার ফাইল বা ফোল্ডার সর্টকাট হয়ে যাওয়া, পিসি স্লো হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা হয়ে থাকে। আর এই সমস্যা সমাধানের জন্য এন্টিভাইরাস ব্যবহার করতেই হবে।

তাছাড়া আপনার পিসিতে যদি আপনি যদি ইন্টারনেট ব্যবহার করেন। আপনার ইমেইল, Facebook Security সহ বিভিন্ন Malware এর হাত থেকে রক্ষা পেতে ইন্টারনেট সিকিউরিটি ব্যবহার করা বাধ্যতামূলক।

Free Antivirus ব্যবহারের কিছু লেখা সতর্কতা

১. Crack Active : অনেকেই Paid এন্টি ভাইরাস সফটওয়্যার বিভিন্ন ওয়েবসাইট থেকে ডাউনলোড করে তা Crack ফাইল এর মাধ্যমে একটিভ করে থাকেন। কিন্তু আপনি কি জানেন আপনি যখন এই ধরনের কাজ করে আপনি আপনার পিসিতে ইউজ করবেন তখন এই Crack করা Antivirus ই একটা Virus হয়ে যায়। তাতে আপনার পিসি প্রটেকশন করা থেকে সে নিজেই পিসিতে ভাইরাস এফেক্ট করে তুলে। তাই Crack করা এন্টিভাইরাস ইউজ করা বাদ দিয়ে Free Antivirus ব্যবহার করাই ভাল।

২. Regular Update : আপনি যখন একটি Free Antivirus বা Paid Antivirus আপনার পিসিতে ব্যবহার করবেন তখন নিয়মিত ভাবে তা আপডেট করতে হবে। এমনকি অন্তত প্রতি সপ্তাহে এক বার আপডেট করতে হবে। আর Antivirus আপডেট করার জন্য অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে। আর যদি আপনার ইন্টারনেট কানেকশন না থাকে তাহলে অন্য যে কোন জায়গায় সেখানে ইন্টারনেট কানেকশন আছে সেখান থেকে, আপনি যে কোম্পানীর Antivirus ব্যবহার করবেন সেই কোম্পানীর ওয়েবসাইট থেকে Offline Update নামে একটা ফাইল ডাউনলোড করে আপডেট করে নিতে পারেন।

Top 10 Best Free Antivirus 2019

বহুল প্রচলিত ও কাস্টমার রিভিউ এ সবচেয়ে সেরা ১০টি Free Antivirus ডাউনলোড লিংক সহ সুবিধা ও অসুবিধা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি।


১. Kaspersky Free Antivirus

Kaspersky Lab কখনও কোন বিজ্ঞাপনের মাধ্য এইটা জানায় না যে তাদের একটি ফ্রি ভার্সন আছে। আর এই Free Antivirus টা তাদের ওয়েবসাইটের পেইজে খুজে পাওয়াও অনেক জামেলা পূর্ন।

free antivirus
Image by Technology Part

Kaspersky হালকা থেকে মাঝারি ‍System Performance প্রভাব ফেলতে সক্ষম ও অপ্রত্যাসিত ভাবে Malware থেকে সুরক্ষা করতে সক্ষম।

সুবিধা : ক্যাসপারস্কি Free Antivirus দ্রুত স্ক্যান করতে সক্ষম। ও খুবই দ্রুত ম্যালওয়্যার ও ভাইরাস সনাক্ত করতে পারে।

অসুবিধা : ক্যাসপারস্কি এন্টিভাইরাস সফটওয়্যারটি পিসিতে ইন্সষ্টল করলে পিসি কিছুটা Slow হয়ে যায়। তবে তা পিসির কনফিগারেসন ভাল থাকলে তা তেমন অসুবিধা হয় না।

ডাউনলোড লিংক


২. Bit Defender Free Antivirus

Bit Defender Free Antivirus Version টিতে মূল ছাড়া অন্য কিছুই প্রধান করে না। তবে ফ্রি ভার্সনটি ম্যালওয়্যার সুরক্ষা করতে বড় ভুমিকা রাখে।

free antivirus
Image by Technology Part

বিট ডিফেন্ডারের স্ক্যান সিস্টেম অন্য এন্টিভাইরাস এর তুলনায় অনেক ভাল। তবে আপনি যদি ব্যাক্তিগত ও একটি মাত্র পিসিতে ফ্রি ভার্সন ইউজ করেন তাহলে এর Performance অনেক ভাল।

সুবিধা : Malware এর বিরুদ্ধে শীর্ষ সুরক্ষা দেয়, ব্যাক্তিগত ব্যবহারের জন্য এটি খুবই কার্যকর।

অসুবিধা : কোন কাস্টমাইজেশন অপশন নেই, দ্রুত স্ক্যান করা যায় না, স্ক্যান করার নির্দিষ্ট কোন সময় সীমা নির্ধারন করা নেই।

ডাউনলোড লিংক


৩. Avast Free Antivirus

Avast Free Antivirus ম্যালওয়্যার থেকে সুরক্ষায় আগের থেকে শীর্ষ থেকে কিছুটা নিচে নেমে এসেছে। যেমন, এভাস্ট এন্টিভাইরাস এর ফ্রি ভার্সনটি আগে এখনকার চেয়ে বেশী সুরক্ষা দিত কিন্তু এখন তাদের প্রটেকশন কিছুটা কমিয়ে নিয়ে এসেছে।

free antivirus
Image by Technology Part

Avast Free Antivirus এর প্রটেকশনের যে ভান্ডার রয়েছে তার মধ্যে পাসওয়ার্ড ম্যানেজার, ব্রাউজার ম্যানেজমেন্ট ও নেটওয়ার্ক স্ক্যানিং এ ভাল প্রটেকশন দিয়ে থাকে।

সুবিধা : অতিরিক্স ফিচার লোড করে থাকে, অত্যন্ত কাস্টমাইজ ও ভিপিএন ক্লাইন্ট ম্যানেজ খুব সহজেই করে থাকে।

অসুবিধা : ভারী ফাইল আপডেট নেয়, পিসি কিছুটা স্লো করে তুলে।

ডাউনলোড লিংক


৪. Microsoft Windows Defender

Microsoft এর ফ্রি যতগুলো প্রোডাক্ট আছে তার মধ্যে WIndows Defender একটি খুবই ভাল মানের Free Antivirus. যদিও ক্যাসপারস্কি, এভাস্ট এর মত খুব ডিপলি ম্যালওয়্যার সুরক্ষা দিতে পারে না তারপরও পারসোনাল পিসির জন্য এটি অনেক কার্যকরী।

free antivirus
Image by Technology Part

Microsoft Windows Defender ব্রাউজার সুরক্ষা, ম্যালওয়্যার থেকে সুরক্ষা সহ আপনার প্রাথমিক ভাইরাস সুরক্ষার জন্য আমরা আপনাকে বলব এই এন্টি ভাইরাস ইউজ করার জন্য।

সুবিধা : ম্যালওয়্যার থেকে খুবই সহজেই সুরক্ষা দেয়, ছোট ফাইল আপডেট করে এবং উইন্ডোজ এর জন্য ভাল একটি এন্টিভাইরাস।

অসুবিধা : এটি ব্যবহারে পিসিতে তেমন কোন অসুবিধা হয় না।

ডাউনলোড লিংক


৫ AVG Free Antivirus

AVG Free Antivirus অস্পষ্ট ম্যালওয়্যার সনাক্ত করে তা থেকে সুরক্ষা দিতে অসামান্য ভাবে Lighter System Performance দিতে সহায়তা করে। AVG কাস্টমাইজেশন এর অনেকগুলো অপশন এর সুবিধা দিয়ে থাকে।

free antivirus
Image by Technology Part

এই এন্টিভাইরাসটির আপডেট ফাইল অনেক ছোট আকারের ও আপডেট ফাইল অপলাইন আপডেট হিসেবে ডাউনলোড করে তা ইউজ করতে পারবেন।

সুবিধা : খুব দ্রুত স্ক্যান করতে পারে।

অসুবিধা : উইন্ডোজ ডিফেন্ডার ডিজেবল না করে এটি ইউজ করা যায় না।

ডাউনলোড লিংক


Free Antivirus নিয়ে আজকের আলোচনা এই পর্যন্তই। আশা করি সবার উপকারে আসবে।

আপনাদের প্রশ্ন বা মতামত থাকলে নিচের কমেন্টে আপনাদের প্রশ্ন বা মতামত জানাতে পারবেন। আপনাদের মতামত ও প্রশ্নের গুরুত্ব আমরা সবসময় দিয়ে থাকি।




Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

2 thoughts to “Best Free Antivirus For Your Computer”

  1. সুন্দর পোস্ট. আপনার ওয়েবসাইটা ভাল লাগল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.