Skip to main content

Amazon Affiliate থেকে Earning শুরুর করবেন কিভাবে


amazon affiliate
Image by Technology Part

Amazon Affiliate খুবই গুরুত্বপূর্ন ও কার্যকরী Extra Income বা Earn করার জন্য। Amazon Associate নামক অ্যামাজনের এই প্রোগ্রামটির মাধ্যমে আপনার Website বা Blog সাইটে যে কোন প্রোডাক্টের বিশেষ লিংক ব্যবহার করে ৪ শতাংশ বা তারও বেশী আয় করতে সহায়তা করে। Amazon Affiliate নিয়েই আজ আলোচনা করব। আর অ্যামাজন এফিলিয়েশন নিয়ে আজকের পোষ্টটিই প্রথম এবং অ্যাফিলিয়েশন সম্পর্কে Basic থেকে ধারনা দিতে চেষ্টা করব।

Amazon Affiliate শুরু করার ধাপ সমূহ

Amazon Affiliate আসলে অনেকভাবেই শুরু করতে পারেন। যেমন, Social Media, Website, Blog, YouTube আরো অন্যান্য মাধ্যমে আপনি শুরু করতে পারেন। যেহেতু আজকের আলোচনা হল Website or Blog এর মাধ্যমে কিভাবে আয় করতে পারেন তা নিয়ে আজকে আলোচনা করব।

Products Selection

amazon affiliate
Image by Technology Part

Website বা Blog site থেকে কিভাবে শুরু করবেন প্রথমে আপনি একটা নির্দিস্ট প্রোডাক্ট সিলেক্ট করবেন। যাকে আমরা Niche বলি। আর নিশ সিলেক্ট করতে আপনাকে Profitable Niche বা Products নিয়ে Research করতে হবে। যেমন : আপনি Kitchen Cookware নিয়ে কাজ করবেন। আপনি অ্যামাজন থেকে Kitchen Cookware বিষয়ক যে সব প্রোডাক্ট আছে তার রেটিং, প্রাইস, রিভিউ ইত্যাদি ভাল থাকলে সেই প্রোডাক্ট সিলেক্ট করুন। এই রকম প্রোডাক্টের একটা লিস্ট করুন।

Keyword Research

amazon affiliate
Image by Technology Part

প্রোডাক্ট সিলেক্ট হয়ে গেলে এখন প্রয়োজন আপনার Keyword Research করা। আর Keyword Research Amazon Affiliate এর জন্য খুবই গুরুত্বপূর্ন বিষয়। আপনি Google Keyword Planner বা Keyword Revelar এই দুইটা কিওয়ার্ড Tools Use করতে পারেন। কিভাবে Keyword Research করবেন তা নিয়ে পরবর্তী পোস্টে বিস্তারিত আলোচনা করব। আপনার প্রোডাক্ট লিষ্ট থেকে প্রতিটি প্রোডাক্ট এর জন্য একটা মেইন Keyword এবং কয়েকটি Secoundary Keyword সিলেক্ট করুন। আর Keyword Research এর সময় Keyword Diffeculty যেন ৩০% এর নিচে থাকে। সেই দিকে লক্ষ্য রাখবেন।

Domain or Website Make

amazon affiliate
Image by Technology Part

আপনার প্রোডাক্ট লিস্ট এবং Keyword Research হয়ে গেলে এখন প্রয়োজন আপনার একটা ওয়েবসাইটা বা ব্লগ সাইট। আপনি Top Level Domain বা Free Domain ইউজ করতে পারেন। যেমন : Top Level Domain, www.youdomain.com, www.yourdomain.net ইত্যাদি। আর ফ্রি ডোমেইন হল blogspot, wordpress । আপনি যদি Top Level Domain ইউজ করেন তাহলে আপনাকে ডোমেইন নিয়ে Research করে নেওয়া ভাল। কারন আপনি যে ডোমেইনটা কিনবেন বলে প্ল্যান করছেন সেই ডোমেইনটা যদি আগে কোন এক সমসয় ইউজ হয়ে তাকে আর তাতে যদি Google Panalty বা অন্য কোন সমস্যা থাকে তাহলে আপনার ডোমেইন রেঙ্ক করা সমস্যা হয়ে যাবে। তাই Research করে নেওয়া ভাল। আর ডোমেইন সিলেক্ট করা হয়ে গেলে আপনি ফ্রি থিম দিয়ে সুন্দর করে সাইটটা ডিজাইন করুন।

Content/Article Writing

amazon affiliate
Image by Technology Part

Products Selection, Keyword Research and Website তৈরী করা হয়ে গেলে এখন প্রয়োজন Content । কন্টেন্ট আপনি নিজেও লিখতে পারেন বা প্রফেশনাল কাউকে দিয়ে কন্টেন্ট লিখাতে পারেন। তবে Content অবশ্যই যেন SEO Friendly হয়। তার মানে হল কন্টেন্ট লিখার সময় আপনি যে Keyword Research করেছেন তার সঠিক প্রয়োগ করতে হবে। যেমন : Best Kitchen Cookware এইটা হল আপনার মেইন Keyword। আপনি যখন এই প্রোডাক্ট নিয়ে কন্টেন্ট লিখবেন প্রথম ৩০০ শব্দের মাঝে আপনার মেইন কিওয়ার্ড রাখতে হবে। আপনার লেখার মাঝে ০.৫% কমপক্ষে মেইন Keyword রাখতে হবে। আপনার লেখা যদি ১০০০ শব্দের হয়ে থাকে তাহলে আপনার মেইন Keyword কমপক্ষে ৫ বার রাখতে হবে। সেই সাথে সেকেন্ডারী কিওয়ার্ড গুলোও কন্টেন্ট এর মাঝে রাখতে হবে। আর গুগুল এলগরিদম আপডেট হওয়ার কারনে এখন Amazon Affiliate করতে এসইও ফ্রেন্ডলি Content গুগুল রেঙ্ক এর জন্য ৬০-৭০% ভূমিকা পালন করে।

Register Amazon Associate

Amazon Affiliate
Image by Technology Part

Amazon Associate ই হল Amazon Affiliate করে আয় করার মাধ্যম। আপনার প্রোডাক্ট সিলেকশন, Keyword Research, Website তৈরী হয়ে গেলে এখন প্রয়োজন আপনাকে Amazon Associate Program এর রেজিস্ট্রেশন করা। Amazon Associate Program এই লিংকে ক্লিক করলে এর রেজিস্ট্রেশন ফরম ওপেন হবে। সেখানে আপনার প্রয়োজনীয় তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করুন। তথ্যগুলো অবশ্যই যেন সঠিক হয়। সেই পেইজটাতে Account Information এর আপনার ব্যাক্তিগত সকল তথ্য দিন। তারপর Website and Mobile List এ ‍গিয়ে আপনার ওয়েবসাইটের ঠিকানা দিন। Profile, Identity Verification এগুলো পূরন করে Submit করুন। ১০ থেকে ১২ ঘন্টার মধ্যে Amazon এপ্রোভ করে দিবে। আপনার একাউন্ট এপ্রোভ হয়ে গেলে আপনার একাউন্টের Home পেইজে দেখবে একটা Search Bar আছে সেখানে Keyword or ASIN/ISBN লেখা থাকে সার্চবারে সেখানে আপনার লিস্ট করা প্রোডাক্টের টাইটেল টা লিখে সার্চ করুন দেখবেন আপনার প্রোডাক্ট চলে আসবে। Search করা পর আপনার প্রোডাক্টের পাশে Get Link নামে একটা বাটন আছে সেই বাটনে ক্লিক করলে দেখতে পারবেন Get HTML Code For This Product Link নামে একটা HTML কোড আছে এই কোডটাই আপনার ওয়েবাসইটে ইউজ করবেন। তখন এই লিংকে ক্লিক করে যে এই প্রোডাক্ট কিনবে সেখান থেকে আপনি কমিশন পাবেন।

On page SEO

amazon affiliate
Image by Technology Part

আপনার ওয়েবসাইট এখন রেডি কিন্তু আপনার ওয়েবসাইট থেকে লোকজন প্রোডাক্ট কিনবে কিভাবে বা আপনার Website খুজে পাবে কিভাবে ? প্রশ্নটা আপনাকে নিজেই করে দেখুনত। আপনি কি এর কাছে ওর কাছে আপনার ওয়েবসাইট শেয়ারে জানাবেন। না না। তার জন্য আপনাকে SEO করতে হবে। আর ওয়েবসাইটের দুই ধরনের এসইও থাকে ১. অনপেইজ এসইও ২. অফপেইজ এসইও। Amazon Affiliate করতে এসইও টা খুবই গুরুত্বপূর্ন। অনপেইজ এসইও তে SEO Friendly Articles ও একটা অংশ। আর ওয়েবসাইটকে Webmaster Tools এর সাথে লিংক করা, Sitemap তৈরী করা, Meta Title, Meta Description, Meta Tag এড করা। আপনার ওয়েবসাইট যদি WordPress এর তৈরী করা হয়ে থাকে তাহলে On Page SEO এর জন্য Yoast SEO Plugin ইউজ করতে পারেন। আর ভাল মানের ওয়েবসাইট এর Website Speed টাও খুব গুরুত্বপূর্ন।

Off Page SEO

আপনার প্রোডাক্ট লিষ্ট রেডি, Keyword Research শেষ, ওয়েবসাইট ও তৈরী, ওয়েবসাইটে কন্টেন্ট লেখা শেষ, অনপেইজ এসইও শেষ এখন প্রয়োজন অফ পেইজ এসইও। Off Page Seo হল আপনার ওয়েবসাইটকে বাহিরের আপনার টপিকস রিলেটেড অন্য ওয়েবসাইট এর সাথে পরিচয় করিয়ে দেওয়া। অফ পেইজ এসইও তিনটি ধাপে করতে পারেন।

amazon affiliate
Image by Technology Part

  • Link Building
  • Social Media Marketing
  • Social Bookmarking

Link Building

Off Page SEO তে Link Building একটা খুবই গুরুত্বপূর্ন ফ্যাক্টর। আর Amazon Affiliate এ সফল হতে হলে Link Building করে আপনাকে আপনার ওয়েবসাইট রেঙ্ক করাতে হবে। লিংক বিল্ডিং এ অনেকগুলো ক্যাটাগরি আছে। যেমন : Blog Directories, Forum Signature, Comment Link, Articles Directories, Shared Content Directories, Link Exchange Scheme এই কাজগুলো করতে হয়। আজ যেহেতু বেসিক ধারনা দিচ্ছি তাই পরবর্তী পোষ্টে এসইও নিয়ে বিস্তারিত পোষ্ট করব।


Social Media Marketing

আপনার ওয়েবসাইট এর পোস্টগুলো Facebook, Twitter, Linkdin, Pinterest, Tumbler, Mix সহ ভাল মানের বিভিন্ন সোস্যাল মিডিয়া সাইটের আপনার প্রোডাক্ট রিলেটেড পেইজ বা গ্রুপে শেয়ার করতে পারবেন। আর উপরে উল্লেখিত জনপ্রিয় সোস্যাল মিডিয়া সাইটগুলোতে আপনার পেইজ বা গ্রুপ খুলে তাতে User Engagement বাড়াতে হবে। আর একটা বিষয় খেয়াল রাখতে হবে যে আপনার পেইজের ফলোয়ার অবশ্যই USA, Uk সহ ইউরোপের বিভিন্ন দেশের হতে হবে এবং যারাই Amazon থেকে পন্য কিনে তাদের আপনি আপনার পেইজে এড করবেন। তবে খেয়াল রাখতে হবে কখনও স্প্যামিং যেন না হয়। কারন স্প্যামিং করলে আপনার পেইজের গুরুত্ব কমে যাবে এমনকি আপনার পেইজ Suspend ও হওয়ার সম্ভবনা আছে।

Social Bookmarking

Google এর New Algorithm আপডেট হওয়ার কারনে এখন সোস্যাল বুক মার্কিং তেমন এক গুরুত্ব দেয় না। তারপরও আপনি জনপ্রিয় কিছু সাইটে বুকমার্কিং করে রাখতে পারেন।


Amazon Affiliate করতে হলে উপরের এতগুলো বিষয়ের মধ্যে দুইটা বিষয় সবচেয়ে গুরুত্বপূর্ন তা হল Keyword Research ও SEO Friendly Content কারন আপনি যদি ভাল মানে কিছু কিওয়ার্ড খুজে বের করতে পারেন তাহলে আপনার ওয়েবসােইট রেঙ্ক করা খুবই সহজ হবে। আর গুগুল এর কাছে এখন সবচেয়ে গুরুত্বপূর্ন হল ইউনিক কন্টেন্ট যা এখন গুগুল সব থেকে বেশী গুরুত্ব দিয়ে থাকে।


এতক্ষন ধৈর্য ধরে আমার লেখাটা পড়ার জন্য সবাই ধন্যবাদ জানাচ্ছি। আশা করি Amazon Affiliate সম্পর্কে একটা ধারনা পেয়েছে। উপরের যে বিষয়গুলো নিয়ে আজ আলোচনা করেছি তার প্রত্যেকটি বিষয় নিয়ে একটি করে পোষ্ট করে বিস্তারিত আলোচনা করব। আশা করি আমাদের সাথেই থাকবেন। কারন এই পোষ্টে আমি শুধুমাত্র একটা ধারনা দেওয়ার চেষ্টা করেছি।


পোষ্টটি সবার সাথে শেয়ার করবেন। আপনার কোন মতামত বা পরামর্শ থাকলে মন্তব্য করতে পারেন। আপনাদের মতামত বা পরামর্শ সব সময় গুরুত্বের সাথে দেখি।


You May Know Related Post

Find Profitable Niche বা Products For Amazon Affiliation Amazon Affiliation নিয়ে প্রথম পোস্টে আমি অ্যামাজন অ্যাফিলিয়েশন নিয়ে সংক্ষিপ্ত ভাবে সব বিষয় নিয়ে ধারনা দেওয়ার চেষ্টা করেছি। আজ আলোচনা করব কিভাবে Profi...
Keyword Research For Amazon Niche Site Keyword Research For Amazon Niche সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ন একটা বিষয়। অ্যামাজন নিশ সাইটের জন্য যদি খুব ভাল ভাবে Keyword Research না করতে পারেন ত...


Please Subscribe our Technology Related YouTube Channel



Know About Author

Alamin Rahman

আমি আল আমিন রহমান, জন্মস্থান ময়মনসিংহের গৌরীপুর উপজেলায়। গৌরীপুর থেকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পড়াশোনা শেষ করেছি বিজ্ঞান বিভাগ থেকে। তারপর ঢাকার একটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা শেষ করেছি। ২০১০ সাল থেকে প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে বিভিন্ন সফটওয়্যার কোম্পানীতে চাকরী করার পাশাপাশি তৎকালীন oDesk বর্তমানে Upwork এ ডাটাবেস মেনেজমেন্ট সিস্টেম (DBMS) নিয়ে বিশ্বের অনেক দেশের কোম্পানীর সাথে দক্ষতার সাথে দীর্ঘদিন কাজ করেছি। বর্তমানে প্রফেশনাল অ্যামাজন এ্যাফিলিয়েটর হিসেবে অ্যামাজনে কাজ করছি, ইউটিউব কন্টেন্ট রাইটার হিসেবেও দক্ষতা রয়েছে। সেই সাথে সরকারী একটি প্রতিষ্ঠানে আইটি প্রফেশনাল হিসেবে চাকুরী জীবন শুরু করেছি ২০১৩ সাল থেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

FEATURED ON : windows.com Android YouTube

copyright technologypart. All Rights Reserved. Technologypart registered trademark
Wordpress Hosting By Name Cheap Security Provided By Sucuri.